কানাডা যাওয়ার খরচ কত ‘আপডেট’ জেনে নিন

কানাডা যাওয়ার খরচ কত ২০২৪: কানাডা ইউরোপ দেশ হিসেবে পৃথিবীর মধ্যে বেশ পরিচিত একটি দেশ। তাছাড়া কানাডায় অনেকে শ্রমিক হিসেবে, চাকরি বা ভ্রমণের উদ্দেশ্যে যায়। তবে অনেক শিক্ষার্থীরা আছেন যারা উচ্চ শিক্ষা অর্জনের জন্য কানাডা পড়াশোনা করতে যায়।

বিশেষ করে কানাডার শিক্ষা মানও অনেক উন্নত। তাই বাংলাদেশ সহ পৃথিবীর অনেক শিক্ষার্থীরা কানাডায় উচ্চ শিক্ষা অর্জন করতে যায়।

আশা করি, আজকের এই গুরুত্বপূর্ণ পোষ্টে কানাডা যাওয়ার সহজ উপায়। কানাডা যাওয়ার জন্য কি কি ভিসা পাওয়া যায়? কানাডা যাওয়ার খরচ কত A টু Z সম্পর্কে জেনে দেওয়ার চেষ্টা করেছি।

তাছাড়া কানাডা দেশ সম্পর্কে অজানা কিছু তথ্য তুলে ধরা হয়েছে।

কানাডার সম্পর্কে অজানা তথ্য

কানাডা আয়তনের দিক দিয়ে বিশ্বের ২য় বৃহত্তম রাষ্ট্র। দেশটি উত্তর আমেরিকা মহাদেশের প্রায় ৪১% এলাকা নিয়ে গঠিত। দেশটি ১০টি প্রদেশ ও ৩টি অঞ্চল ছাড়াও আটলান্টিক মহাসাগ থেকে প্রশান্ত মহাসাগর এবং উত্তরে আর্কটিক মহাসাগর পর্যন্ত বিস্তৃত। তাছাড়া কানাডা পৃথিবীর শীতলতম দেশ হিসেবে দ্বিতীয়। এই দেশটি উত্তর আমেরিকার ৬টি অঞ্চল বিদ্যমান।

কানাডা যাওয়ার খরচ কত?

কানাডার ভিসা ক্যাটাগরি

কানাডার স্টুডেন্ট ভিসা: কানাডা ভিসা ক্যাটাগরি অনুযায়ী কানাডা পড়তে যাওয়া স্টুডেন্টদের ভিসা করতে ৪ থেকে ৫ লক্ষ টাকা লাগে।

কানাডা জব/ওয়ার্ক পারমিট ভিসা: এই ভিসার জন্য ৮ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত লাগে। তাছাড়া সরকারিভাবে কানাডা ওয়ার্ক পারমিট ভিসা পেতে প্রায় ২ লক্ষ ৫০ হাজার টাকা লাগে। তবে বেসরকারিভাবে এই ভিসা পেতে অনেক বেশি টাকার প্রয়োজন হয়।

কানাডার কৃষি ভিসা: কানাডায় কৃষি কাজের বেশ চাহিদা রয়েছে। কানাডা কৃষি ভিসার জন্য প্রায় ৬ থেকে ৭ লক্ষ টাকা খরচ লাগে।

ভিজিটর বা টুরিস্ট ভিসা: বর্তমান সময় বাংলাদেশ থেকে অনেক মানুষই কানাডা ভ্রমণ করতে যায়। অনেকে হয়তো কানাডা ভ্রমণে যাওয়ার কথা ভাবেন কিন্তু কত টাকা লাগে সেই বিষয়ে সঠিক নাও জানতে পারে। তবে অন্যান্য দেশের তুলনায় কানাডা ভ্রমণ ভিসার খরচ একটু বেশি। কানাডা ভিজিট ভিসার জন্য খরচ লাগে ৩ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত।

কানাডা জব ভিসা: আপনার জব ক্যাটাগরি অনুযায়ী এই ভিসার দাম নির্ধারিত হতে পারে। তবে কানাডা জব ভিসা নিতে ৬ থেকে ৭ লক্ষ টাকা পর্যন্ত লাগে।

কানাডা ভিসা পাওয়ার সহজ উপায়

কানাডায় বিভিন্ন কাজের ক্ষেত্রে তারা লোক নিয়োগ দেয়। তাদের কাজের উপর ব্যাচেচ করেই মূলত ভিসা ছাড়ে। তবে কানাডা যাওয়ার জন্য কোন রকম ফ্রি ভিসা পাওয়ার সুযোগ নেই। আপনি হয়তো মনে মনে ভাবছে যে কানাডা যাবেন। তাহলে তাদের কানাডা অফিসিয়াল সাইট দেখতে পারেন। যদি তাদের সাইটে দেখে না বুঝতে পারেন তাহলে ভিসা এজেন্সির সাথে যোগাযোগ করে কানাডা ভিসা সংক্রান্ত সকল তথ্য জেনে নিতে পারেন।

কানাডা ভিসা পেতে কি কি প্রয়োজন পড়ে

  • প্রথমে কানাডা ভিসার জন্য আবেদন করতে হবে।
  • কানাডা ভিসা পেতে একটি বৈধ পাসপোর্ট প্রয়োজন হয়।
  • সদ্য তোলা ২ কপি পাসপোর্ট সাইজের সাদা ব্যাগরাউন্ড ছবি লাগবে।
  • আবেদনকারীর সার্টিফিকেট বা জাতীয় পরিচয়পত্র অনুযায়ী নাম, পদবী, পাসপোর্ট নাম্বার সহ সকল তথ্য উল্লেখ থাকতে হবে।
  • নিজের আঙ্গুলের ছাপ (ফিঙ্গার প্রিন্ট) প্রয়োজন।

পরিশেষে:

মনে রাখবেন, প্রতি বছর কানাডা ভিসার দাম বিভিন্নভাবে পরিবর্তন হয়ে থাকে। তাছাড়া ভিসার ধরণ অনুযায়ী নির্ভর করে কানাডা যাওয়ার খরচ কত হবে। তাছাড়া খরচের বিষয়টি ভিসা এজেন্সির উপরেও নির্ভর করে।

সূত্র:- Right News BD

bn_BDBengali