কানাডা যাওয়ার সহজ ৫টি উপায়

আপনি কি বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার উপায় খুজছেন?

কানাডা যাওয়ার সহজ ৫টি উপায় জেনে রাখা ভাল। কানাডা যাওয়ার জন্য বিভিন্ন প্রক্রিয়া অবলম্বন করা যেতে পারে। যেমন, স্টুডেন্ট, জব, ইনভেস্টর, স্পন্সর এবং ভ্রমণ ভিসার মাধ্যমে।

এই ৫টি উপায়ের মাধ্যমে আপনি সহজেই কানাডা যেতে পারেন।

আবার অনেকেই আছেন, যারা কোন প্রক্রিয়া না জেনেই কানাডা যাওয়ার প্রস্তুতি নেয়। কি কি প্রক্রিয়ার মাধ্যমে কানাডা যাওয়া যায়? যারা কানাডাতে যাওয়ার সঠিক নিয়ম কানুন সম্পর্কে জানেন না, তারা এই বিষয় গুলো জেনে নিতে পারেন।

আপনি যদি বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে আপনি অতন্ত গুরুত্বপূর্ণ কানাডা যাওয়ার সহজ ৫টি উপায় সম্পর্কে জেনে নিতে পারেন।

বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার সহজ ৫টি উপায়

  • কানাডা স্টুডেন্ট ভিসা
  • কানাডা জব ভিসা
  • কানাডা ইনভেস্টর ভিসা
  • কানাডা স্পন্সর ভিসা
  • কানাডা ভ্রমণ ভিসা

কানাডা যাওয়ার সহজ ৫টি উপায়

১। কানাডা স্টুডেন্ট ভিসা (Student Visa Canada)

স্টুডেন্ট ভিসায় কানাডা যাওয়ার উপায় হচ্ছে, আপনি যদি স্টুডেন্ট হিসেবে পড়াশোনা করার জন্য কানাডা যেতে চান, সেটা খুবই সহজ এবং সেখানে ভর্তি হওয়ার জন্য সকল শর্তগুলি (এডমিশন রিকোয়ারমেন্টস) গুলো পূরণ করলেই খুব সহজে স্টুডেন্ট ভিসা নিয়ে চলে যেতে পারেন।

আর স্টুডেন্ট হিসেবে যাওয়ার একটা সুবিধা হচ্ছে যে, পড়াশুনার শেষ করে আপনি কানাডার নাগরিকত্তের জন্য আবেদন করতে পারবেন।

আর যেহেতু আপনি কানাডা থেকে ডিগ্রী নিচ্ছেন, সেহেতু আপনি আপনার পছন্দ অনুযায়ী চাকরির জন্য আবেদন করতে পাবেন।

সেখানে পড়াশোনা করে ভবিষ্যতে সেখানে ভালো চাকরি করতে চাইলে বা সেটেল হতে চাইলে স্টুডেন্ট হিসেবে যাওয়াই সবচেয়ে সহজ এবং ভালো উপায়।

মনে রাখবেন “কানাডা স্টুডেন্ট ভিসা ব্যাংক স্টেটমেন্ট” একটি গুরুত্বপূর্ণ বিষয়, এক্ষেত্রে কোন ভাবেই, ভুল তথ্য দিয়ে কানাডার ভিসা নেওয়ার চেষ্টা করবেন না।

কানাডা স্টুডেন্ট ভিসা প্রসেসিং এজেন্সি গুলো এ ব্যাপারে আপনাকে নকল ব্যাংক স্টেটমেন্ট দিয়ে সাহায্য করতে চাইবে, মনে রাখতে হবে, যে ভিসা হওয়ার পর তারা আর কোন দায়িত্ব নিবেনা।

আর মজার ব্যাপার হল, এই ব্যাংক স্টেটমেন্টের কাহিনি ধরা পরে কানাডাতে যাওয়ার পর, আর তাই এই বাপারে সাবধান থাকা ভাল।

Part-time jobs in canada for international students – স্টুডেন্টরা কানাডায় পার্ট টাইম জব করার সুযোগ পাবেন। জেনে রাখা ভালো বাংলাদেশ থেকে একটি প্রতিষ্ঠান, যারা বিদেশে পড়াশুনা করতে যায়, তাদের মেডিকেল অ্যাসিস্ট্যান্ট কাজের দক্ষতা অর্জনের জন্য কিছু কোর্সে শুরু করেছে।

মেডিকেল অ্যাসিস্ট্যান্ট কাজের অভিজ্ঞতা থাকলে, স্টুডেন্টদের ঐ দেশে কোন অল্প আয়ের কাজ করতে হয় না বা “অড জব” (Odd Job) করতে হয় না।

কানাডা যাওয়ার সহজ ৫টি উপায়

২। কানাডা জব ভিসা (Job Visa Canada)

কানাডায় কীভাবে চাকরি পাবেন তা জানতে অনলাইনে জব সার্চ করতে হবে। Canada Job লিখে সার্চ করুন, তাতে https://www.canada.ca/en/services/jobs/opportunities.html এই লিঙ্ক আসবে, ক্লিক করে ঢুকে যান। কানাডার জব করার সব তথ্য এখন আপনার সামনে, বেছে নিন, কোথায় আবেদন করবেন।

যারা চাকরি নিয়ে কানাডা যেতে চান, তাদের অবশই যেকোনো কাজে দক্ষ হতে হবে।

আপনার কাজের দক্ষতা থাকলে, আপনি বাংলাদেশ থেকে অনলাইনে কানাডায় চাকরির আবেদন করতে পারবেন।

আর আপনার ইন্টারভিউ তারা অনলাইনেই নিবে, মনোনীত ব্যক্তি কানাডায় চাকরির সুযোগ পাবেন।

কানাডায় বৈধ হওয়ার উপায় হচ্ছে চাকরি নিয়ে কানাডায় যাওয়া।

পড়তে পারেন এই লিঙ্ক থেকে – https://www.canada.ca/en/immigration-refugees-citizenship/services/immigrate-canada/express-entry/documents/offer-employment.html

আপনি যদি এর মধ্যে কোন একটি ক্যাটাগরির অন্তর্ভুক্ত হন, তাহলে, ঐ ক্যাটাগরির কি কি রিকোয়ারমেন্টস আছে সেটা আপনাকে ফুলফিল করে আবেদন করতে হবে।

আপনি যদি ওদের দেওয়া রিকোয়ারমেন্টস বা শর্তগুলো পূরণ করে চাকরি পেয়ে যান, তাহলে ঐ কোম্পানি আপনার ভিসার জন্য সকল প্রয়োজনীয় কাগজ পত্র দূতাবাসে পাঠিয়ে দিবে, যা আপনার ভিসা পেতে সহজ হবে।

আর ভিসা পেলে আপনি বাংলাদেশ থেকে বৈধ ভাবে পরিবারসহ কানাডাতে যেতে এবং বসবাস করতে পারবেন।

কানাডা জব অফার লেটার

অফার লেটার পাওয়ার পর তা খুব ভাল ভাবে পড়ে বুঝে নিতে হবে, অথবা যাচাই করে নিতে পারেন, দেখুন এখানে – https://ewicsgroup.com/how-to-verify-if-the-job-offer-letter-in-canada-is-real-or-fake/ । তারপর আপনার প্রয়োজনী ডকুমেন্টস গুলো সঠিক ভাবে গুছিয়ে, কানাডা দূতাবাসে আবেদনের মাধ্যমে জমা দিতে হবে।

কানাডা যাওয়ার সহজ ৫টি উপায়

৩। কানাডা ইনভেস্টর ভিসা (Investor Visa Canada)

কানাডা বিজনেস ভিসা আবেদনের আগে, আপানার দুইটি বিষয়ে ধারনা থাকতে হবে।

১ আপনার ব্যবসার অভিজ্ঞতা ও দক্ষতা, ২ কানাডা অথবা আন্তর্জাতিক ব্যবসার ধারনা।

এখানে পড়ুন বিস্তারিত – https://www.cic.gc.ca/english/helpcentre/answer.asp?qnum=653&top=6

অভিজ্ঞ ব্যবসায়ী বা বিনিয়োগকারীদের কানাডায় ব্যবসা করা সবচেয়ে সহজ উপায় হতে পারে।

ইনভেস্টর ভিসার জন্য আপনার সর্বচ্চ $200,000 কানাডিও ডলার, সর্ব নিম্ন $75,000 কানাডিও ডলার। ৩ ক্যাটাগরিতে আবেদনের সুযোগ আছে।

এই ৩টি খাতে বিনিয়োগ করে যে কেউ কানাডা বিনিয়োগ ভিসার আবেদন করতে পারবে।

  • Venture capital funds
  • Angel investor groups
  • Business incubators

আপনাকে মনে রাখতে হবে Venture capital fundsএ আবেদনের জন্য $200,000 কানাডীয় ডলার ইনভেস্ট করতে হবে। আর Angel investor groups এ আবেদনের জন্য $75,000 কানাডীয় ডলার ইনভেস্ট করতে হবে।

কানাডায় বিনিয়োগে ইচ্ছুক বাক্তিরা, যে কোন, পদক্ষেপ নেওয়ার আগে অবশ্যই কানাডা ওয়েবসাইটের দেয়া তথ্য ও বাংলাদেশে কানাডা দূতাবাসের সাহায্য নিতে ভুলবেন না।

কানাডা যাওয়ার সহজ ৫টি উপায়

৪। কানাডা স্পন্সর ভিসা (Sponsor Visa Canada)

স্বামী স্ত্রী, দাম্পত্য সঙ্গী (common-law partner) ও নির্ভরশীল সন্তান কানাডা স্পন্সর ভিসা পাওয়ার যোগ্য।

কানাডার নাগরিক হওয়ার সহজ উপায় হচ্ছে, কানাডীয় কোন মেয়েকে বিয়ে করে অথবা কানাডীয় কোন ছেলেকে বিয়ে করে। এই স্পন্সর ভিসাতে কানাডায় যাওয়া খুবই সহজ।

তবে ডিভোর্সি মেয়েদের আগের ঘরে সন্তান থাকলে, কিছুটা জটিলতাতে পরতে হয় ছেলেদের।

স্পন্সর ভিসাতে স্বামী তার অন্য দেশের স্ত্রীকে নিয়ে আসতে পারবে বা স্ত্রী তার স্বামীকে নিয়ে আসতে পারবে, এটা একটা ভালো প্রক্রিয়া।

অর্থাৎ যাদের স্পন্সর করার ক্ষমতা আছে মূলত তারাই তাদের পরিবারের অনন্য সদস্যদের এই স্পন্সর ভিসার মাধ্যমে কানাডায় নিয়ে যেতে পারবেন । বিস্তারিত জানতে চাইলে স্পন্সর ভিসা সম্পূর্ণ নির্দেশিকা পরতে পারেন।

কানাডা যাওয়ার সহজ ৫টি উপায়

৫। কানাডা ভ্রমণ ভিসা (Visitor Visa Canada)

আপনি কানাডা বেড়ানোর জন্য যেতে পারেন। তার জন্য আপনার কানাডার ভ্রমণ ভিসা লাগবে, উন্নত দেশ গুলোর জন্য ভিসার প্রয়োজন হয় না।

ভ্রমণ ভিসায় কানাডায় যাওয়া কিছুটা সহজ, তবে ভিসা পাওয়াটা একটু কঠিন হয়ে যায়।

কানাডার ভিজিটর ভিসা পেতে, আপনি যে মূলত ভ্রমণ করার জন্য কানাডা যাবেন সেটা, আপনাকেই প্রমাণ করাতে হবে।

দূতাবাসের কর্মকর্তারা যখন আপনার সাক্ষাৎকার নিবে, তারা নিশ্চিত হতে চাইবে, যে আপনি কানাডা ভিজিট করে আবার ফেরত আসবেন।

তাই এই বিষয়ে বিশেষ গুরুত্ব দেয়া ভাল। তা না হলে ভিসা না পাওয়ার সম্ভাবনা থাকে।

কানাডার ভিজিটর ভিসা পেতে যা করনীয়

  • আপনাকে প্রমাণ করাতে হবে, আপনি সচ্ছল।
  • ভ্রমণের সকল খরছ বহন করারা ক্ষমতা।
  • ভ্রমণ শেষে, নিজ দেশে ফেরৎ আসার নিশ্চয়তা।

কানাডা টুরিস্ট ভিসা কিভাবে পাবেন

Canada visitor visa or an Electronic Travel Authorization (eTA) ভিসা পাওয়ার জন্য আপনাকে অবশ্যই অনলাইনে আবেদন জমা দিতে হবে, Visitor visa: How to apply এই লিঙ্কের মাধ্যমে জেনে নিতে পারেন।

মনে রাখবে কেন আপনি ভিসিট ভিসার আবেদন করছেন, তা খুব ভাল ভাবে উল্লেখ করতে হবে। আবেদনের পূর্বে আপনাকে জানতে হবে, ভিজিটর ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র কি কি লাগবে আর আপনার বায়োমেট্রিক্স (আঙ্গুলের ছাপ এবং ফটো) জন্য কি করতে হবে।

কানাডা ভ্রমণের জন্য আপনার কি কি কাগজপত্র প্রয়োজন হবে

  • বৈধ পাসপোর্ট
  • পূর্ববর্তী ভিসার কপি (যদি থাকে)
  • দুই কপি পাসপোর্ট সাইজের সাদা ব্যাকগ্রাউন্ড ছবি
  • কভারিং লেটার (এতে আবেদনকারীর নাম, পদবী, পাসপোর্ট নাম্বার, ভ্রমণের উদ্দেশ্য ও ভ্রমণের সম্পূর্ণ খরচ ইত্যাদি সকল তথ্য উল্লেখ করা থাকবে।)
  • আমন্ত্রণ পত্র (invitation letter)
  • ব্যাংক স্টেটমেন্ট ছয় মাসের
  • পেশার প্রমাণ পত্র (Occupation Document)

ভ্রমন ভিসার জন্য অবশ্যই কানাডার ওয়েবসাইটের তথ্য মেনে চলবেন, এখন যেকোনো ভাষাতেই ওয়েবসাইটের তথ্য পড়া যায়, সুতরাং দালাল বা এজেন্সীর কোন প্রয়োজন নেই। নিজের কাজ নিজেই করতে পারলে খরচ ও ঝামেলা দুটোই কমবে।

সর্বশেষ

আমরা কানাডা যাওয়ার সহজ ৫টি উপায়, সকল তথ্য কানাডার ওয়েবসাইট ও বিভিন্ন ওয়েবসাইট থেকে সংগ্রহ করেছি, আপনি যখন এই তথ্য পড়ছেন সেটা হালনাগাদ নাও হতে পারে। আমরা পাঠকদের সুবিধার জন্য, গুরুত্বপূর্ণ তথ্যের লিঙ্ক গুলো এখানে শেয়ার করেছি, চাইব আপনারা ঐ লিঙ্ক গুলো থেকে হালনাগাদ তথ্য জেনে নিতে পারেন।

প্রশ্ন ও উত্তর

প্রশ্ন: কানাডা ভিসা কিভাবে পাওয়া যায়?

উত্তর: কানাডা ভিসা প্রাপ্তির জন্য আপনাকে কানাডা দূতাবাসে আবেদন করতে হবে বা অনলাইনে আবেদন জমা দিতে পারেন।

আবেদন ফরম পূরণ করার পরে আপনাকে ভিসা ইন্টারভিউ এবং অন্যান্য দফা অতিক্রম করতে হবে।
আবেদনের প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর আপনাকে ভিসা প্রাপ্তির জন্য নির্ধারিত ফি প্রদান করতে হবে।

প্রশ্ন: কানাডা যাওয়ার উপায় কী?

উত্তর: কানাডা যাওয়ার জন্য কয়েকটি উপায় রয়েছে। এরমধ্যে বিভিন্ন মাধ্যমে ভিসা প্রাপ্তি, শিক্ষা ভিসা, শ্রমিক ভিসা, ব্যবসা ভিসা ইত্যাদি সম্পর্কিত পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে। আপনি যেই উপায়টি পছন্দ করবেন, সেই উপায়ের অবস্থান এবং অনুসরণ করতে হবে।

প্রশ্ন: কানাডা ভ্রমণের জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন হবে?

উত্তর: কানাডা ভ্রমণের জন্য আপনার পাসপোর্ট, সঠিক ভিসা (যদি প্রয়োজন হয়), উদ্দেশ্যে সাক্ষাৎকার এবং আরও কিছু সংশ্লিষ্ট ডকুমেন্টস প্রয়োজন হতে পারে, যা আপনি অফিসিয়াল ওয়েবসাইটে পরীক্ষা করতে পারেন।

প্রশ্ন: কানাডা ভ্রমণের জন্য কি কি কোয়ালিফিকেশন প্রয়োজন?

উত্তর: কানাডা ভ্রমণের জন্য কোয়ালিফিকেশন প্রয়োজন হতে পারে যেমন শিক্ষাগত যোগ্যতা, কাজের অভিজ্ঞতা, ভাষা দক্ষতা এবং অন্যান্য কোন ক্ষেত্রের যোগ্যতা।
শিক্ষাগত যোগ্যতার জন্য আপনার কিছু নথিপত্র (যেমন সনদপত্র, ট্রান্সক্রিপ্ট, গ্রেড শীট), অভিজ্ঞতার জন্য কাজের সনদপত্র এবং যোগ্যতা সংক্রান্ত সমস্ত ডকুমেন্টস প্রয়োজন হতে পারে।
আপনি আপনার উদ্দেশ্য অনুযায়ী আবশ্যক কোয়ালিফিকেশন সম্পর্কে আপনার নিকটস্থ কানাডা দূতাবাস বা কনসুলেটে যোগাযোগ করে জানতে পারেন।

প্রশ্ন: কানাডা ভ্রমণের জন্য কোন ভাষা দক্ষতা প্রয়োজন হবে?

উত্তর: কানাডায় দুইটি প্রধান ভাষা হলো ইংরেজি এবং ফরাসি। আপনি কানাডা ভ্রমণ করার জন্য এই ভাষাগুলি ভালোভাবে বলতে, লিখতে এবং বুঝতে পারতে হবে। সেইসাথে, আপনার জন্য ভাষা প্রয়োজন হলে আপনি ভাষা শিক্ষা কোর্স অথবা স্বয়ংস্থাপনের মাধ্যমে আপনার ভাষা দক্ষতা উন্নত করতে পারেন।

সূত্র:- Right News BD

One thought on “কানাডা যাওয়ার সহজ ৫টি উপায়

Comments are closed.

bn_BDBengali