বাংলাদেশ থেকে কানাডা ভিসা পেতে সর্বোচ্চ কতদিন সময় লাগে

আপনি যদি বাংলাদেশ থেকে কানাডা যাওয়ার কথা ভেবে থাকেন, তাহলে প্রথমে আপনাকে কানাডা ভিসা পাওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে। তারপর অনলাইনে ভিসা আবেদন করার সময় সঠিক কাগজপত্রে প্রয়োজন হবে।

এখন প্রশ্ন হচ্ছে অনলাইনে আবেদন করার পর কানাডা ভিসার জন্য কতদিন সময় লাগে, কত টাকা লাগে, কোথায় আবেদন করতে হবে এবং কি কি কাগজপত্র প্রয়োজন হবে। এই বিষয়গুলো জানার জন্য আমাদের রাইট নিউজ বিডি থেকে জানতে পারবেন।

তবে এগুলো জানার আগে কানাডা দেশ সম্পর্কে কিছু তথ্য জেনে নেয়া যাক।

কানাডা হচ্ছে উত্তর আমেরিকার একটি বৃহত্তম দেশ। দেশটির মূলত ১০টি প্রদেশ আছে যেমন, আলবার্তা, ব্রিটিশ কলাম্বিয়া, মনিটোবা, নিউ ব্রুনসউইক, নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডার, নোভা স্কশিয়া, অন্টারিও, প্রিন্স এডওয়ার্ড দ্বীপ, কেবেক এবং সাসকাচুয়ান। এছাড়াও তিনটি অঞ্চল রয়েছে ১। উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য, ২। নুনাভাট এবং ৩। য়ুকন। এই অঞ্চলগুলি আটলান্টিক মহাসাগর থেকে প্রশান্ত মহাসাগর পর্যন্ত উত্তর আর্কটিক মহাসাগরে প্রসারিত। এটি ৯ দশমিক ৯৮ মিলিয়ন বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত। দেশটির প্রায় মোট আয়তন ৯৯,৮৪,৬৭০ কিমি (৩৮,৫৫,১০০ মাইল) এবং দেশটি ৪টি ভৌগলিক বিভাগে বিভক্ত। কানাডার উপকূলীয় অঞ্চলের দৈর্ঘ্য ২,৪৩,০৪২ কিমি (১,৫১,০১৯ মাইল) বর্তমানে দেশটিকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ বলা হয়।

করোনা মহামারির পর বর্তমান বাংলাদেশ ছাড়াও অন্যান্য দেশে থেকে প্রতি বছর অনেক মানুষ কানাডা যাচ্ছেন। তাদের মধ্যে কেউ কেউ কানাডায় শ্রমিক ভিসা নিয়ে কাজের সন্ধানে যাচ্ছেন আবার কেউ ভ্রমণের উদ্দ্যেশে এবং অনেক স্টুডেন্টরা পড়াশোনার জন্য যাচ্ছেন। তাদের মত আপনিও যদি কানাডার ভিসা নিয়ে যেতে চান তাহলে আপনাকেও কানাডা ভিসা প্রসেসিং করার জন্য প্রয়োজনীয় তথ্য সম্পর্কে জানতে হবে। যেমন: ভিসার ধরন (ভিসা ক্যাটাগরী), কোন ভিসার জন্য কানাডায যেতে কত টাকা খরচ হতে পারে এবং ভিসার মেয়াদ কত দিন থাকে সে গুলো সম্পর্কে জানতে হবে। তাহলে জেনে নেয়া যাক কানাডা ভিসা প্রসেসিং সম্পর্কে।

শ্রমিক ভিসার জন্য বাংলাদেশ থেকে কানাডার ভিসা পেতে কতদিন সময় লাগে?

বাংলাদেশ থেকে কানাডা ওয়ার্ক পারমিট ভিসা বা শ্রমিক ভিসার জন্য সমস্ত ডকুমেন্ট সঠিক থাকলে এই ভিসা প্রসেসিং করতে অন্তত এক মাস থেকে নয় মাসের মতো সময় লাগতে পারে। তবে কানাডা শ্রমিক ভিসা বা কাজের ভিসার সময়কাল হিসেবে এই ভিসার মেয়াদ থাকবে ১ বছর থেকে ২ বছরের জন্য।

কানাডা শ্রমিক ভিসার জন্য কত টাকা লাগবে

আপনি যদি কানাডায় কাজের জন্য যেতে চান, তাহলে আপনাকে কানাডায় কাজের ভিসার বা শ্রমিক ভিসার জন্য আপনার মোট খরচ হবে ৫ লাখ টাকা।

কানাডার স্টুডেন্ট ভিসার জন্য কত টাকা লাগে

আন্তর্জাতিকভাবে অনেক শিক্ষার্থীরা পড়াশোনা করার জন্য কানাডায় স্টুডেন্ট ভিসার নিতে ৫ থেকে ৭ লক্ষ টাকা খরচ হতে পারে। তবে সরকারিভাবে বাংলাদেশ থেকে স্টুডেন্ট ভিসা নিয়ে কানাডা যেতে সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা লাগতে পারে।

কানাডা ভ্রমণ বা ট্যুরিস্ট ভিসার খরচ

প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকে বলতে গেলে কানাডা সবার উপরে। আপনি যদি ভ্রমণের জন্য কানাডা যেতে চান তাহলে আপনাকে ৩ থেকে ৪ লক্ষ টাকা খরচ করতে হবে। তবে শুধুমাত্র কানাডা ভ্রমণ করার উদ্দ্যেশে গেলে সেখানে আপনি ৩ থেকে ৬ মাস পর্যন্ত থাকতে পারবেন।

আপনি কানাডা ভিসা পাওয়ার জন্য কিভাবে আবেদন করবেন

উপরে থাকা কানাডা ভিসার খরচ অনুযায়ী আপনি যদি কানাডা যেতে চান তাহলে তাদের eTA সাইটে অনলাইনে গিয়ে কানাডা ভিসার জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও আপনি অনলাইনের মাধ্যমে ঘরে বসেই কানাডা ভিসার পারমিট পেতে পারেন। তবে বর্তমানে কানাডিয়ান ভিসার আবেদনপত্র পূরণ করতে কনস্যুলেট বা দূতাবাসে যেতে হবে না।

কানাডা ওয়ার্ক পারমিট বা কাজের ভিসার আবেদনপত্র

কানাডায় শ্রমিক ভিসা বা ওয়ার্ক পারমিট ভিসার জন্য অনলাইনে আবেদন করার সময় প্রয়োজনীয় কাগজপত্র সহ ২ কপি পাসপোর্ট সাইজের ছবি এবং ছবির পিছনের অংশে (ব্যাকগ্রাউন্ড) সাদা হতে হবে। আর এই ছবিগুলো ম্যাট পেপারে প্রিন্ট করতে হবে। আর প্রয়োজনীয় নথিপত্র হিসেবে আপনার শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র থাকতে হবে।

কানাডা যাওয়ার স্টুডেন্ট ভিসার আবেদনপত্র

কানাডায় স্টুডেন্ট ভিসা বলে কোনো ভিসা নেই। মূলত, একটি স্টাডি পারমিট, যাকে স্টুডেন্ট ভিসা বলে জারি করা হয়। স্টাডি পারমিট সাধারণত আপনার শিক্ষা প্রতিষ্ঠানের উপর ভিত্তি করে কোর্সের সময়কালের উপর নির্ভর করে। এছাড়াও আপনার কোর্সের মেয়াদ যদি ৪ বছর হয়ে থাকে, তাহলে আপনার স্টাডি পারমিটের মেয়াদও হবে ৪ বছর। অন্যথায় অতিরিক্ত ৯০ দিন পর্যন্ত সময় দেওয়া হবে। এছাড়াও আপনার পরিবারের কেউ যদি কানাডা থেকে থাকেন, তাহলে আপনার স্টাডি পারমিট পাওয়ার দরকার নেই। একইভাবে, আপনি বা আপনার পরিবারের কেউ যদি বাংলাদেশী রেজিস্টার করে থাকেন, তাহলে আপনাকে স্টাডি পারমিটের জন্য প্রয়োজন হবে না।

কানাডা ভিজিট বা ট্যুর ভিসার প্রয়োজনীয় কাগজপত্র

কানাডা ভিজিটর বা ভ্রমণ ভিসার জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই কিছু নিয়ম অনুসরণ করতে হবে: যা কিনা মেয়াদ শেষ হওয়ার তারিখ সময় পর্যন্ত একটি বৈধ পাসপোর্ট সহ যা ছয় মাস বা তার বেশি। এতে আপনার সঙ্গে থাকা নথি প্রমাণ করে যে আপনার দেশের সাথে আপনার সম্পর্কের উপর ভিত্তি করে। এছাড়াও আর্থিক বিষয়েও প্রমাণ থাকতে হবে যে আপনি কানাডায় থাকার জন্য পর্যাপ্ত অর্থ রয়েছে।

সবশেষে: আপনাকে অবশ্যই মনে রাখতে হবে কানাডা ভিসার আবেদন করতে হলে সমস্ত কাগজপত্র ঠিক রাখতে হবে। তাহলে আপনি উপরোক্ত সময় অনুযায়ী কানাডা যেতে পারবেন।

‘‘ধন্যবাদ’’

2 thoughts on “বাংলাদেশ থেকে কানাডা ভিসা পেতে সর্বোচ্চ কতদিন সময় লাগে

Comments are closed.

bn_BDBengali