কানাডা ভিসা ক্যাটাগরি বলতে কি বোঝায়? কানাডা ভিসা প্রসেসিং সময়

কানাডা ভিসা ক্যাটাগরি ২০২৩: আমাদের দেশ সহ যেকোন দেশের মানুষ কানাডা যেতে চায়। তাদের উদ্দ্যেশে বলছি, বর্তমান কানাডা যাওয়ার জন্য কানাডা ভিসা ক্যাটাগরি আর ভিসা প্রসেসিং করতে কত সময় লাগে। সেই বিষয়ে আকজের এই গুরুত্বপূর্ণ পোস্টের মাধ্যমে, আপনাদের সকল প্রকার কানাডা ভিসা ক্যাটাগরি সম্পর্কে জানিয়ে দেওয়ার চেষ্টা করব।

আপনি চাইলে নিচে উল্লেখিত ভিসা ক্যাটাগরি অনুযায়ী আবেদন করে সহজে কানাডা যেতে পারবেন।

কানাডার সকল ভিসা ক্যাটাগরি

০১। কানাডা ভিসা ক্যাটাগরি কি?

০২। কানাডা ভিসা ক্যাটাগরি কত প্রকার ও কি কি?

০৩। কানাডার ভিসা কত প্রকার?

০৪। ভি-১ (V1) ভিসায় কানাডায় কাজ করা যাবে কি?

০৫। আমি কানাডায় ৬ মাস থাকার পর চলে যেতে পরব কি?

০৬। কানাডায় অভিবাসী কারা?

০৭। কানাডা ভিজিট ভিসা টু ওয়ার্ক পারমিট ভিসার আবেদন করা যায়?

০৮। কানাডায় যাওয়া কি কঠিন?

০১। কানাডা ভিসা ক্যাটাগরি কি?

বিশ্বের যে কোন দেশে যাওয়ার জন্য বিভিন্ন ধরনের ভিসা পাওয়া যায়। যেমন, চাকরির ভিসা, শ্রমিক ভিসা, টুরিস্ট ভিসা ইত্যাদি। এই সমস্ত বিভিন্ন ভিসাকে একত্রে বলা হয় ভিসার ক্যাটাগরি। যখন আপনি বিশ্বের উন্নত দেশ কানাডায় যেতে চাইবেন। তখনও আপনি বিভিন্ন প্রকারের ভিসা লক্ষ্য করতে পারবেন। মূলত এই বিভিন্ন ধরনের ভিসা গুলো কে বলা হয় কানাডা ভিসা ক্যাটাগরি।

০২। কানাডা ভিসা ক্যাটাগরি কত প্রকার ও কি কি?

উপরের আলোচনা অনুযায়ী আপনাদের একটা বিষয়ে বলা আছে। আর সেটা হচ্ছে, বর্তমান সময়ে বিভিন্ন ক্যাটাগরির কানাডা ভিসা পাওয়া যায়। আর সেই ভিন্ন ক্যাটাগরি কানাডা ভিসা গুলোর তালিকা নিচে রয়েছে। যেমন,

১। কানাডা কৃষি ভিসা (Canada Agricultural Visa)

২। কানাডা ইমিগ্রেশন ভিসা (Canada Immigration Visa)

৩। কানাডা শিক্ষা ভিসা (Canada Education Visa)

৪। কানাডা ফ্রি ভিসা (Canada Free Visa)

৫। কানাডা টুরিস্ট ভিসা (Canada Tourist Visa)

৬। কানাডা শ্রমিক ভিসা (Canada Worker Visa)

৭। কানাডা চাকরি ভিসা (Canada Employment Visa)

৮। কানাডা মেকানিক্যাল ভিসা (Canada Mechanical Visa)

৯। কানাডা লেবার ভিসা (Canada Labor Visa)

১০। কানাডা ওয়ার্ক পারমিট ভিসা (Canada Work Permit Visa)

তবে উপরের তালিকা অনুযায়ী আপনি বিভিন্ন ধরণে কানাডা ভিসা ক্যাটাগরির লক্ষ্য করতে পেরেছেন। মূলত কানাডার ভিসা কে ৫ টি ভাগে ভাগ করা হয়ে থাকে। আর সেই কানাডিয়ান ভিসার প্রকারভেদ গুলো নিচে উল্লেখ করা হলো।

০৩। কানাডার ভিসা কত প্রকার?

কানাডা ভিসার ধরণ: যদিওবা কানাডার ভিসার ক্যাটাগরি কে বেশ কিছু ভাগে ভাগ করা হয়। কিন্তু কানাডার ভিসা মূলত পাঁচ প্রকারের হয়ে থাকে। আর সেই ০৫ প্রকার কানাডিয়ান ভিসা তালিকা নিচে উল্লেখ করা হলো। যেমন,

  • টেম্পোরারি ভিসা (Temporary visa)
  • স্টাডি ভিসা (Study visa)
  • ওয়ার্ক ভিসা (Work visa)
  • স্থায়ী বাসিন্দা (permanent resident)
  • টুরিস্ট ভিসা (Tourist visa)

বর্তমান সময়ে আপনি যদি কানাডায় যেতে চান। তাহলে আপনি কোন কোন ভিসার মাধ্যমে কানাডা যেতে পারবেন। সেই ভিসার তালিকা গুলো উপরে উল্লেখ করা হয়েছে। আর আপনার নিকট যদি এই ধরনের ভিসা থাকে। তাহলে আপনি খুব সহজেই কানাডায় যেতে পারবেন।

০৪। ভি-১ (V1) ভিসায় কানাডায় কাজ করা যাবে কি?

এটি ভি-১ (V1) হলো এক ধরনের ভিজিটর ভিসা। আপনার কাছে যদি ভিজিটর ভিসা থাকে। তাহলে আপনি যখন এই ভিসার মাধ্যমে কানাডায় যাবেন। তখন আপনি চাইলেও কানাডা গিয়ে কোন ধরনের কাজ করতে পারবেন না।

বর্তমানে কানাডিয়ান সরকার এই ধরণের টুরিস্টদের জন্য কাজের অনুমতি দেয় না। আপনি যদি কাজ করার উদ্দেশ্যেই কানাডায় যেতে চান। তাহলে অবশ্যই আপনাকে ওয়ার্ক পারমিট ভিসা নিতে হবে। তাহলেই আপনি কানাডায় গিয়ে কাজ করে আয় করতে পারবেন।

০৫। আমি কানাডায় ৬ মাস থাকার পর চলে যেতে পরব কি?

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যাদের নিকট কানাডা টুরিস্ট ভিসা আছে। আর আপনার কাছে যখন কানাডা টুরিস্ট ভিসা থাকবে। তখন আপনি অবশ্যই একটা বিষয় সম্পর্কে অবগত থাকবেন। সেটি হল, এই ধরনের টুরিস্ট ভিসার মেয়াদ সর্বোচ্চ ছয় (০৬) মাস পর্যন্ত থাকে।

এই ছয় মাসে আপনি একাধিকবার কানাডা প্রবেশ করতে পারবেন। কানাডা থেকে বের হয়ে আসতেও পারবেন। তবে যখন আপনার এই ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে, তখন আপনি কোন ভাবেই কানাডায় অবস্থান করতে পারবেন না।

০৬। কানাডায় অভিবাসী কারা?

বিভিন্ন সময়ে আমরা কানাডিয়ান অভিবাসী কথাটি শুনে থাকি। তো সে কারণে অনেকের মনে এই প্রশ্নটি জেগে থাকে যে, কানাডায় অভিবাসী কারা? তো কানাডার অধিবাসী মূলত তাদেরকেই বলা হয়ে থাকে। যারা এর পূর্বে অন্যান্য দেশে থেকেছেন এবং পরবর্তী সময়ে কানাডায় স্থায়ী ভাবে বসবাস করতে চান। মূলত এই ধরনের মানুষদের বলা হয়ে থাকে কানাডিয়ান অভিবাসী।

সেক্ষেত্রে আপনি যদি একজন বাংলাদেশী হয়ে কানাডায় কাজের উদ্দেশ্যে কিংবা জব করার উদ্দেশ্যে অবস্থান করে থাকেন। তাহলে আপনাকেও কানাডা অভিবাসী এর তালিকায় নিযুক্ত করা হবে। আশা করি, অভিবাসী বিষয়টি কি সে সম্পর্কে আপনি পরিষ্কার ধারণা নিতে পেরেছেন।

০৭। কানাডা ভিজিট ভিসা টু ওয়ার্ক পারমিট ভিসার আবেদন করা যায়?

বর্তমান আপ টু ডেট অনুযায়ী আপনি যদি কানাডা ভ্রমণ করার উদ্দ্যেশে যান। পরবর্তী সময়ে আপনি যদি সেখানে কাজ করতে চান। তাহলে আপনাকে কানাডা ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে হবে। এবং যখন আপনার ওয়ার্ক পারমিট ভিসার সকল কার্যক্রম সম্পন্ন হবে। তখন আপনি কানাডায় ভিজিট ভিসায় যাওয়ার পরেও সেখানে গিয়ে কাজ করতে পারবেন।

তবে এখানে একটা কথা বলে রাখা উচিত। সেই কথাটি হল, আপনি যখন কানাডা ভিজিট ভিসায় যাবেন। এবং আপনি যদি সেখানে গিয়ে চাকরি করতে চাইবেন। তখন অবশ্যই আপনার নিকট কানাডার কোম্পানি বা প্রতিষ্ঠান থেকে চাকরির অফার থাকতে হবে।

এবং সেই চাকরির অফার টি অবশ্যই বৈধ হতে হবে। আর যখন আপনি এমন বৈধ চাকরির অফার পাবেন। ঠিক সেই সময়ে আপনি কানাডা ভিজিট ভিসা টু ওয়ার্ক পারমিট ভিসার আবেদন করতে পারবেন।

০৮। কানাডায় যাওয়া কি কঠিন?

অনেক মানুষ আছেন যারা আসলে জানতে চায় যে কানাডায় যাওয়া কতটা কঠিন। কানাডা যাওয়া খুব সহজ আবার কিছু কিছু ক্ষেত্রে কঠিন হয়ে যায়। তবে কানাডা যাওয়ার সহজ উপায় বলার কারণ হলো। কানাডা এমন একটি দেশ, যে দেশটি সবসময় অভিবাসীদের স্বাগত জানায়।

তবে তার জন্য অবশ্যই আপনাকে একজন যোগ্য ব্যক্তি হতে হবে। এবং আপনার নিকট প্রয়োজনীয় ডকুমেন্টস থাকতে হবে। তাহলেই আপনি বৈধ ভাবে ভিসার আবেদনের মাধ্যমে খুব সহজেই কানাডা যেতে পারবেন।

কানাডা ভিসা প্রসেসিং সময়

আপনার আবেদন জমা দেওয়ার আগে, কোনো অপ্রত্যাশিত বিলম্ব এড়াতে ভারত থেকে কানাডা ভিসা প্রক্রিয়াকরণের সময় জানা অপরিহার্য। প্রক্রিয়াকরণের সময়গুলি আপনাকে বলে যে আপনি আশা করতে পারেন যে সাধারণ পরিস্থিতিতে একটি আবেদন প্রক্রিয়া করতে আমাদের কত সময় লাগবে।

একটি প্রক্রিয়াকরণ সময় শুরু হয় যেদিন তারা একটি আবেদন পায় এবং যখন তারা সিদ্ধান্ত নেয় তখন শেষ হয়। আপনি যদি ডাকযোগে আবেদন করেন, আপনার আবেদন মেইলরুমে আসার সময় শুরু হয়।

  • কানাডার ভিজিটর ভিসা প্রসেসিং সময়: ৩ সপ্তাহ ( ২২ দিন)।
  • কানাডা স্টাডি ভিসা প্রসেসিং সময়: ৭ সপ্তাহ (৪৯ দিন)।
  • কানাডা কাজের ভিসা প্রসেসিং সময়: ৯ সপ্তাহ (৬৩ দিন)।
  • এক্সপ্রেস এন্ট্রি প্রক্রিয়াকরণের মাধ্যমে অনলাইনে দক্ষ ট্রেড (ফেডারেল) সময়: ৪৭ মাস (৩২৯ দিন)।
  • দক্ষ কর্মীরা (ক্যুবেক) প্রক্রিয়াকরণের সময়: ২১ মাস (১৪৭ দিন)।
  • দক্ষ কর্মীরা (ফেডারেল) অনলাইনের মাধ্যমে এক্সপ্রেস এন্ট্রি প্রসেসিং সময়: ২৬ মাস (১৮২ দিন।

কানাডা ভিজিটর বা ভ্রমণ ভিসা প্রসেসিং টাইমস

আপনাকে ভিজিটর ভিসার জন্য আবেদন করার সময়, কানাডা ভিজিটর প্রক্রিয়াকরণের সময় লাগবে ৩ সপ্তাহ (২২ দিন) । কানাডা ট্যুরিস্ট ভিসার জন্য সঠিক নথি এবং সঠিক তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু ছোট ভুলের কারণেও ভিসা বাতিল হতে পারে. প্রক্রিয়াকরণে সময় বাঁচাতে আপনার পাসপোর্ট এবং আবেদন দুবার চেক করুন।

একজন ভারতীয় নাগরিক হিসাবে, আপনার কানাডার ভিসার আবেদনের সাথে আপনার আঙ্গুলের ছাপ এবং ছবি (বায়োমেট্রিক্স) দিতে হতে পারে।

কানাডার ট্যুরিস্ট বা ভ্রমণ ভিসা

একটি কানাডার ভিজিটর ভিসা, যা একটি অস্থায়ী আবাসিক ভিসা নামেও পরিচিত, এটি একটি অফিসিয়াল ডকুমেন্ট যা তারা কানাডার জন্য আপনার ট্যুরিস্ট ভিসা হিসেবে বিবেচিত থাকে। এটি দেখাবে যে আপনি কানাডায় প্রবেশের জন্য সমস্ত প্রয়োজনীয়তাগুলি পূরণ করেছেন। ভিসা ছাড় বা ইলেকট্রনিক ট্রাভেল অথরাইজেশন (eTA) ছাড়া দেশগুলির বেশিরভাগ পর্যটকদের কানাডা ভ্রমণের জন্য একটি কানাডা ট্যুরিস্ট ভিসা প্রয়োজন হবে।

আপনি যে কোন দেশের নাগরিক হন না কেন? কানাডার ট্যুরিস্ট বা ভিজিটর ভিসার জন্য আবেদন করছেন, তাহলে প্রক্রিয়াকরণের সময় সাধারণত ২২ দিন ।

যাইহোক, আপনার আবেদন তাড়াতাড়ি শুরু করার পরামর্শ দেওয়া হচ্ছে কারণ কানাডিয়ান সরকার ব্যাকলগ এবং প্রক্রিয়াকরণের সময় কমাতে আন্তরিকভাবে কাজ করছে।

ছাত্রদের জন্য স্টাডি পারমিট প্রসেসিং টাইম কানাডা

একটি স্টাডি পারমিট হল একটি আইআরসিসি (IRCC) নথি যা যেকোন দেশের নাগরিকদের কানাডায় পড়াশোনা করতে দেয়। এটি ভ্রমণ নিষেধাজ্ঞা এবং প্রোগ্রামের সময়কালের মতো শর্তগুলির আকৃতি দেয়। বেশিরভাগ আন্তর্জাতিক ছাত্রদের মনোনীত শিক্ষা প্রতিষ্ঠানে যোগদানের জন্য একটি স্টাডি পারমিট প্রয়োজন হবে। আবেদন করার আগে আপনাকে সমস্ত প্রয়োজনীয় নথি নিশ্চিত করতে হবে।

একজন নাগরিক হিসাবে, আপনি স্টুডেন্ট ডাইরেক্ট স্ট্রিম (Student Direct Stream) (SDS) এর মাধ্যমে দ্রুত প্রক্রিয়াকরণের সময় পেতে পারেন। কানাডা স্টুডেন্ট ভিসা প্রসেসিং সময় ৭ সপ্তাহ (৪৯ দিন) ।

স্টাডি পারমিট হল একটি নথি যা কানাডা সরকার আন্তর্জাতিক ছাত্রদের কানাডার মনোনীত শিক্ষা প্রতিষ্ঠানে (DLIs) পড়ার অনুমতি দেয়।

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা প্রসেসিং টাইম

কানাডা ওয়ার্ক পারমিট প্রক্রিয়াকরণের সময় ৯ সপ্তাহ (৬৩ দিন), এছাড়াও প্রয়োজনীয় পেশাগুলিকে অগ্রাধিকার দেওয়া হয়। অ-প্রয়োজনীয় পেশা আবেদনকারীরা দীর্ঘ প্রক্রিয়াকরণ সময়ের সম্মুখীন হতে পারে।

যেকোন দেশের নাগরিকদের কানাডায় কর্মসংস্থানের জন্য ওয়ার্ক পারমিটের প্রয়োজন হয়। একজন নিয়োগকর্তা-নির্দিষ্ট ওয়ার্ক পারমিট ব্যক্তির অবস্থার উপর ভিত্তি করে অনুভূত হতে পারে।

কানাডার নিয়োগকর্তাকে অবশ্যই কানাডার কাজের ভিসার আবেদন জমা দেওয়ার আগে একটি ইতিবাচক শ্রমবাজার প্রভাব মূল্যায়ন (এলমআইএ) LMIA পেতে হবে (এলমআইএ)। LMIA বিদেশী কর্মীদের প্রয়োজনীয়তা দেখায় যখন কোন কানাডিয়ান নাগরিক বা বাসিন্দা পাওয়া যায় না। একটি খোলা ওয়ার্ক পারমিট চাকরি-নির্দিষ্ট নয়।

এমপ্লয়মেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট কানাডা/সার্ভিস কানাডার একটি LMIA ডকুমেন্ট একজন নিয়োগকর্তাকে TFW প্রোগ্রামের মাধ্যমে একজন বিদেশী কর্মী নিয়োগের অনুমতি দেয়।

কানাডিয়ান এক্সপ্রেস এন্ট্রি

এক্সপ্রেস এন্ট্রি হল একটি অনলাইন সিস্টেম যা কর্তৃপক্ষ দক্ষ কর্মীদের থেকে অভিবাসন অ্যাপ্লিকেশন পরিচালনা করতে ব্যবহার করে। এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে ৩টি অভিবাসন প্রোগ্রাম পরিচালিত হয়।

  • কানাডিয়ান কাজের অভিজ্ঞতা আছে এমন দক্ষ কর্মীদের জন্য কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস। আপনি আবেদন করার আগে ৩ বছরের মধ্যে কাজের অভিজ্ঞতা অর্জন করতে হবে। এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে অনলাইনে দক্ষ ট্রেড (ফেডারেল) প্রক্রিয়াকরণের সময় হল ৪৭ মাস। আপনার আবেদনের সাথে আপনার আঙ্গুলের ছাপ এবং ছবি (বায়োমেট্রিক্স) দিতে হতে পারে। ভারতে এই কানাডা ভিসা প্রক্রিয়াকরণের সময় আপনার বায়োমেট্রিক্স দেওয়ার সময় অন্তর্ভুক্ত করে।
  • কানাডিয়ান কাজের অভিজ্ঞতা আছে এমন দক্ষ কর্মীদের জন্য কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস । আপনি আবেদন করার আগে ৩ বছরের মধ্যে কাজের অভিজ্ঞতা অর্জন করতে হবে। এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে অনলাইনে দক্ষ ট্রেড (ফেডারেল) প্রক্রিয়াকরণের সময় হল ৪৭ মাস। আপনার আবেদনের সাথে আপনার আঙ্গুলের ছাপ এবং ছবি (বায়োমেট্রিক্স) দিতে হতে পারে। ভারতে এই কানাডা ভিসা প্রক্রিয়াকরণের সময় আপনার বায়োমেট্রিক্স দেওয়ার সময় অন্তর্ভুক্ত করে।
  • বিদেশী কাজের অভিজ্ঞতা সহ দক্ষ কর্মীদের জন্য ফেডারেল দক্ষ কর্মী প্রোগ্রাম শিক্ষা এবং অন্যান্য কারণের মানদণ্ড পূরণ করতে হবে। এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে অনলাইনে দক্ষ কর্মীদের (ফেডারেল) প্রক্রিয়াকরণের সময় হল ২৬ মাস। আপনার আবেদনের সাথে আপনার আঙ্গুলের ছাপ এবং ছবি (বায়োমেট্রিক্স) দিতে হতে পারে। এই প্রক্রিয়াকরণ সময়ের মধ্যে আপনার বায়োমেট্রিক্স দেওয়ার জন্য প্রয়োজনীয় সময় অন্তর্ভুক্ত।

কিভাবে কানাডিয়ান প্রক্রিয়াকরণ সময় গণনা করা হয়?

প্রক্রিয়াকরণের সময়গুলি আগের দিনে ৮০% অ্যাপ্লিকেশন প্রক্রিয়া করতে কত সময় লেগেছিল তার উপর ভিত্তি করে সেগুলি পরিমাপ করা হয়৷ সুতরাং, উদাহরণস্বরূপ, আপনার কানাডার ভিসা প্রক্রিয়াকরণের সময় শুরু হয় যেদিন তারা আপনার সম্পূর্ণ কানাডিয়ান ভিসার আবেদন গ্রহণ করে এবং যখন তারা সিদ্ধান্ত নেয় তখন শেষ হয়।

আপনি যদি ই-মেইলের মাধ্যমে আবেদনের প্রক্রিয়াকরণ শুরু করবেন তখনন আপনার সম্পূর্ণ কানাডা ভিসার আবেদন মেইল চলে আসবে।

আপনি যদি অনলাইনে বা ব্যক্তিগতভাবে আবেদন করেন। আপনি যখন আপনার আবেদন জমা দিবেন তখন প্রক্রিয়াকরণের সময় শুরু হয়।

মনে রাখবেন যে কানাডা ট্যুরিস্ট ভিসা প্রক্রিয়াকরণের সময় এই পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত করে না :

২০২৩ সালের মে মাস পর্যন্ত, কানাডা সরকারের শ্রম লঙ্ঘনের কারণে নির্দিষ্ট আইআরসিসি (IRCC) পরিষেবাগুলি বিলম্বিত হতে পারে।

আমার আবেদন প্রক্রিয়া করতে কতক্ষণ সময় লাগবে

কানাডিয়ান ইমিগ্রেশনের আবেদন প্রক্রিয়া করতে কত সময় লাগবে তা তারা আপনাকে বলতে পারে না। প্রতিটি অ্যাপ্লিকেশন আলাদা এবং প্রক্রিয়া করতে বিভিন্ন সময় লাগে। যাইহোক, তারা আপনার আবেদনের প্রকারের উপর ভিত্তি করে আপনাকে একটি অনুমান দিতে পারে।

অনেক সময় আবেদন পরিবর্তন হয় আবার কখনো হয় না?

প্রতিটি প্রোগ্রামের জন্য তারা প্রাপ্ত ভিসা আবেদনের সংখ্যা প্রক্রিয়াকরণের সময়কে প্রভাবিত করতে পারে। কিছু ভিসা প্রতি মাসে একই সংখ্যক আবেদন হয়। আবার অনেকের প্রক্রিয়াকরণের সময় প্রায়ই পরিবর্তিত হয় না।

অন্যান্য ভিসায় সারা বছর বিভিন্ন সংখ্যক আবেদন পাওয়া যায়। এই ভিসা প্রোগ্রামগুলির কিছুর জন্য, আপনি শুধুমাত্র বছরের নির্দিষ্ট সময়ে আবেদন করতে পারেন। এটি কানাডার ভিসার জন্য ভিসা প্রক্রিয়াকরণের সময় প্রায়ই পরিবর্তন করতে পারে।

কানাডা ভিসার স্ট্যাটাস কিভাবে চেক করবেন?

আপনি যদি কানাডার ভিসা প্রক্রিয়াকরণের সময় বা আপনার ভিসার স্থিতি পরীক্ষা করতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে ভুলবেন না:

আপনি একটি ETA জন্য আবেদন করলে

আপনার কানাডা ইটিএ ETA ভিসার স্থিতি পরীক্ষা করতে :

  • কানাডিয়ান সরকারের অফিসিয়াল ওয়েবসাইট আইআরসিস (IRCC) দেখুন।
  • কানাডিয়ান সরকারের অফিসিয়াল ওয়েবসাইট আইআরসিস (IRCC) দেখুন।
  • অবস্থা নোট করুন (প্রগতিতে, অনুমোদিত, প্রত্যাখ্যাত)।

অনলাইন অ্যাপ্লিকেশনগুলির জন্য, আপনি সফলভাবে অনলাইনে আপনার আবেদন জমা দেওয়ার পরে প্রক্রিয়াকরণের সময় শুরু হয়।

আপনি যদি অন্য বিভাগের হয়ে আবেদন করেন

আপনি নির্দিষ্ট অভিবাসন অ্যাপ্লিকেশনের অগ্রগতি নিরীক্ষণ করতে চান তাহলে ট্র্যাকিং টুল ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি যদি আবেদন করেন তাহলে ট্র্যাকারটি ব্যবহারের জন্য উপলব্ধ হবে :

আপনার অ্যাপ্লিকেশনের জন্য অনুপলব্ধ হয় , আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  • একজন পত্নী, অংশীদার, বা নির্ভরশীল সন্তানের স্পনসরশিপ, অথবা যদি আপনি এই বিভাগগুলির মধ্যে একটিতে স্পনসর হয়ে থাকেন।
  • একটি ভিজিটর ভিসা (অস্থায়ী আবাসিক ভিসা)।
  • অবস্থা নোট করুন।
  • আপনার আইআরসিসি (IRCC) সুরক্ষিত অ্যাকাউন্ট তৈরি করুন তারপর সাইন ইন করুন।
  • অবস্থা নোট করুন।

    আপনি যদি কাগজপত্রের মাধ্যমে আবেদন করেন

    আপনি যদি কাগজপত্রের মাধ্যমে কানাডা ভিসার জন্য আবেদন করেন তাহলে আপনি আপনার আবেদনপত্রটি আপনার আইআরসিসি (IRCC) সুরক্ষিত অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে পারেন।

    আপনার অ্যাপ্লিকেশন লিঙ্ক করতে এই পদক্ষেপগুলি সঠিকভাবে অনুসরণ করুন :

    • আপনার আইআরসিসি IRCC সুরক্ষিত অ্যাকাউন্ট তৈরি করুন বা সাইন ইন করুন।
    • আপনার আইআরসিসি IRCC সুরক্ষিত অ্যাকাউন্ট তৈরি করুন বা সাইন ইন করুন।
    • আপনার অ্যাকাউন্টে, আপনি আপনার আবেদনের অবস্থা দেখতে এবং আপনার আবেদন সম্পর্কে মেসেজ পেতে পারেন৷

    স্পনসরশিপ ভিসা আবেদনের জন্য একটি স্থায়ী বাসস্থান ট্র্যাকার অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন কিনা?

    আপনি কেন একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন না তার কয়েকটি কারণ থাকতে পারে ।

    • আপনার অ্যাপ্লিকেশন এখনও সিস্টেমে নেই. সিস্টেমে আপনার তথ্য প্রবেশ করাতে কিছু সময় লাগতে পারে। একবার তারা করলে, আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করতে সক্ষম হবেন৷
    • আপনার অ্যাপ্লিকেশন এখনও সিস্টেমে নেই. সিস্টেমে আপনার তথ্য প্রবেশ করাতে কিছু সময় লাগতে পারে। একবার তারা করলে, আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করতে সক্ষম হবেন৷
    • আপনার দেওয়া তথ্য আমাদের সিস্টেমে যা আছে তার সাথে মেলে না। আপনি শুধুমাত্র একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন যদি আপনার প্রবেশ করা তথ্য আপনার আবেদনে জমা দেওয়া তথ্যের সাথে মিলে যায়। তাই নিশ্চিত করুন যে আপনি প্রতিটি ক্ষেত্রে যা টাইপ করবেন তার আগে বা পরে আপনার কোনো অতিরিক্ত স্পেস নেই।

    কানাডা ভিসা ক্যাটাগরি ও কানাডা ভিসা প্রসেসিং নিয়ে শেষকথা:

    প্রিয় পাঠক, আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের কানাডা ভিসা সংক্রান্ত অজানা তথ্য গুলো জানিয়ে দেওয়ার চেষ্টা করেছি। সেই ধারাবাহিকতা রক্ষা করার জন্য আজকের আলোচনায় আপনাদের কানাডা ভিসা ক্যাটাগরি ও কানাডা ভিসা প্রসেসিং সময় সম্পর্কে বিস্তারিত জেনে দিয়েছি। আশা করি আজকের এই গুরুত্বপূর্ণ পোস্টের মাধ্যমে আপনি কানাডা ভিসা সম্পর্কে অনেক অজানা বিষয়গুলো সঠিকভাবে জানতে পেরেছেন।

    সূত্র:- Right News BD

    bn_BDBengali