কানাডা কৃষি ভিসা আবেদন ফরম পূরণ করার নিয়ম

আপনি কি বাংলাদেশ থেকে কৃষি ভিসা নিয়ে কানাডা যেতে ইচ্ছুক? তাহলে জেনে নিন কানাডা কৃষি ভিসা প্রসেসিং সম্পর্কে। এছাড়াও আরো জানতে পারবেন কানাডার ভিসা প্রসেসিং করতে কি কি লাগে আর কৃষি ভিসার জন্য আবেদন করতে কত টাকা খরচ হয়, সব তথ্যই আমাদের সাইট ‘‘রাইট নিউজ বিডি’’ থেকে পাবেন।

এছাড়াও প্রত্যেক বছর বাংলাদেশ সহ অন্যান্য দেশের অনেক মানুষ কানাডায় শ্রমিক হিসেবে কাজের সন্ধানে যায়।

আবার অনেকে আছে কানাডা ভিসা আবেদনের সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে পড়ে।

তাই, এই পোস্টে আমি আপনাদের সাথে শেয়ার করব কানাডা কৃষি ভিসা আবেদন করতে কি কি ডকুমেন্টস বা কাগজপত্র লাগবে। আশা করছি কানাডার ভিসা পেতে সমস্ত তথ্য আপনার জন্য অনেক হেলফুল হবে।

কানাডা কৃষি ভিসা পাওয়ার সহজ উপায়

২টি উপায়ে আপনি কানাডার কৃষি ভিসা সহজেই পাওয়ার জন্য আবেদন করতে পারেন, ১। সরকারিভাবে ২। কানাডা ভিসা এজেন্সিতে। তবে আপনার পরিচিতি কেউ যদি কানাডায় বসবাস করে তাহলে তাদের মাধ্যমে কানাডার ভিসা পাওয়ার সম্ভবনা বেশি থাকে।

বিশেষ করে কানাডিয়ান সরকার টেম্পোরারি ফরেন ওয়ার্কার প্রোগ্রাম বা TFWP কৃষি কাজের জন্যেও শ্রমিক নিয়োগ করে। সেখানে কৃষি কাজের জন্য কাজের দক্ষতা ও অভিজ্ঞতা থাকলে তারা অস্থায়ীভাবে কাজের অনুমতি দেয়।

কানাডা কৃষি ভিসার সঠিক নিয়ম ও শর্তাবলী

প্রতি বছর বাংলাদেশ থেকে কানাডা ভিসা প্রসেসিং করে বহু সংখ্যক মানুষ কৃষি ভিসা নিয়ে কানাডায় যাচ্ছে। কিন্তু কানাডার কৃষি ভিসা পাওয়ার জন্য, নিয়োগকর্তা এবং বিদেশী কর্মীদের অবশ্যই কানাডা সরকারের নির্ধারণ কিছু নিয়ম ও প্রবিধান মেনে চলতে হয়।

কৃষি ভিসা পাওয়ার সকল গুরুত্ব:

আপনাকে নিয়োগকর্তাদের কাছে অবশ্যই প্রমাণস্বরুপ দেখাতে হবে যে বিদেশী কর্মী নিয়োগের আগে স্থানীয় কানাডিয়ান নাগরিকদের নিয়োগের প্রচেষ্টা করা হয়েছে কি না। কানাডার নিয়োগকৃত বিদেশী কর্মীদের অবশ্যই তাদের প্রয়োজনীয় কাজের দক্ষতা এবং অভিজ্ঞতার লাগবে। তাদের কাজের সুবিধার্থে ইংরেজি বা ফরাসি ভাষা জানতে হবে।

কানাডা কৃষি ভিসা আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র:

আপনি অনলাইনে কানাডার কৃষি ভিসার জন্য আবেদন করার সময় অবশ্যই কিছু প্রয়োজনীয় কাগজপত্রের প্রয়োজন পড়বে।

  • কমপক্ষে ১ বছরের জন্য বৈধ আবেদনকারীর পাসপোর্টের অনুলিপি
  •       ১০ কপি রঙিন পাসপোর্ট সাইজের ছবি (সাদা পটভূমি); ও ম্যাট প্রিন্ট
  •       ব্যাংক স্টেটমেন্টের কপি
  •       আবেদনকারীর মেডিকেল সার্টিফিকেটের ১ কপি
  •       কানাডা কৃষি ভিসা আবেদনপত্রের ফরম
  •       যে থানায় বসবাস করেন সেখানকার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের কপি।
  •       চাকরির অফার লেটার (Job Offer Letter)
  •       কাজের চুক্তি (Job Contract)
  •       এলএমআইএ নম্বর (LMIA Number)

কানাডা কৃষি ভিসা আবেদন ফরম

কানাডা কৃষি ভিসার জন্য আবেদন করার জন্য প্রথমে আপনাকে সেই সংস্থার কাছ থেকে অনুমতি নিতে হবে। তারপর আপনাকে কানাডা সরকারি কর্মসংস্থান প্রকল্পে কানাডার ভিসা আবেদন ফর্ম সঠিকভাবে পূরণ করতে হবে।

আপনি কানাডায় কৃষি কাজ সহ যেকোনো ধরনের চাকরিও অনুসন্ধান এবং আবেদন করতে হলে Government of Canada jobs-এ যেতে পারেন। সে জন্য আপনাকে কানাডা ভিসার আবেদন ফরম পূরণের জন্য কানাডিয়ান স্ট্যান্ডার্ড অনুযায়ী যোগ্যতা এবং দক্ষতার বর্ণনা সহ জীবনবৃত্তান্ত উল্লেখ করতে হবে।

কৃষি ভিসার জন্য আবেদনের সঠিক নিয়ম সম্পর্কে অনেকেই জানেন না। সেক্ষেত্রে সঠিকভাবে ভিসা আবেদন করলে আপনার ভিসা অনুমোদনের হওয়ার বেশিভাগই সম্ভাবনা থাকবে। এছাড়াও কানাডা ভিসা আবেদন করার ২টি উপায় আছে, ১। সরকারি উপায়ে ২। বেসরকারি উপায়ে।

কানাডা ভিসা পেতে নিম্নে থাকা সকল প্রক্রিয়াগুলি আবেদনের জন্য আপনাকে জেনে নিতে হবে।

কানাডা চাকরির জন্য আবেদন

কানাডায় ওয়ার্ক পারমিট পেতে, আপনাকে অবশ্যই প্রথমে চাকরি খোঁজা সহ নিয়োগকর্তার কাছে চাকরির জন্য আবেদনের প্রয়োজন হবে। সেক্ষেত্রে আপনি তাদের কানাডা জব ওয়েবসাইটে দেখে আসতে পারেন। অথবা কানাডায় বসবাস করে এমন আপনার বন্ধু বা আত্মীয় স্বজনদের দ্বারা সহযোগিতা নিতে পারেন।

তার মানে হচ্ছে আপনাকে কানাডায় কৃষি কাজ করছেন এমন একজন কৃষকের কাছ থেকে চাকরির অফার পেতে হবে।

কানাডা ভিসা প্রসেসিং এজেন্ট ইন বাংলাদেশ

কানাডা কৃষি ভিসার জন্য আবেদন করতে প্রথমেই আপনাকে বাংলাদেশে নিযুক্ত কানাডার যেকোনো ভিসা এজেন্সির সাথে যোগাযোগ করতে হবে। কাজের ভিসায় কানাডায় আসা বেশিরভাগ অনেক বাংলাদেশি প্রাইভেট ভিসা এজেন্সির মাধ্যমে ভিসার জন্য আবেদন করেন।

কানাডার ভিসা আবেদন ফর্ম পূরণ

কানাডিয়ান ভিসা এজেন্সির সাথে যোগাযোগের পর আপনাকে কানাডা কৃষি ভিসার আবেদনপত্র পেতে হবে। আবেদনপত্র সংগ্রহ করুন এবং প্রয়োজনীয় সমস্ত তথ্য প্রদান করে সঠিকভাবে ফর্মটি পূরণ করুন।

প্রয়োজনীয় আবেদনপত্র জমা দেওয়া

একবার আবেদনপত্র পূরণ হয়ে গেলে, এটি ভিসা এজেন্সির কাছে জমা দিতে হবে। পরে এই ভিসার সমস্ত প্রয়োজনীয় নথিপত্রগুলো আবেদনপত্রের সাথে জমা দিতে হবে।

কানাডা ভিসার জন্য আবেদন ফি প্রদান

আপনার ভিসা আবেদনের জন্য সমস্ত নথিপত্র জমা দেওয়ার পরে, আপনাকে কানাডা সরকার কর্তৃক নির্ধারিত আবেদন ফি প্রদান করতে হবে। আবেদন ফি জমা দেওয়ার পরে, এখন আপনাকে ভিসা প্রক্রিয়াকরণ এবং অনুমোদনের জন্য কিছু দিন অপেক্ষা করতে হবে।

কানাডায় কৃষি কাজের জন্য বেতন কত হয়?

কৃষি কাজের জন্য কানাডায় তুলনামূলকভাবে বেতন বেশি হয়। সেক্ষেত্রে আপনাকে কৃষি কাজের ভালো দক্ষতা ও অভিজ্ঞতার প্রয়োজন হবে। কানাডায় প্রথম পর্যায়ে কৃষি কাজের জন্য বাংলাদেশী টাকায় প্রায় ৫০ হাজার থেকে ৬০ হাজার টাকা।

পরে  আপনার দক্ষতা অনুযায়ী এটি আরও বাড়তে পারে।

কানাডায় একজন দক্ষ ও অভিজ্ঞ কৃষি শ্রমিকের বেতন প্রায় ৮০ হাজার থেকে ৯০ হাজার টাকা পর্যন্ত। বিশেষ ক্ষেত্রে কাজ অনুযায়ী তা ১ লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে।

কানাডা কৃষি ভিসার সর্বমোট খরচ

কানাডায় কৃষি কাজের ভিসা অন্যান্য দেশের কাজের ভিসার চেয়ে বেশি ব্যয়বহুল। কানাডায় এই ভিসার আবেদন করতে খরচ হয় প্রায় ১ লাখ ৯০ হাজার টাকার মত। এদিকে বিমান ভাড়া সহ অন্যান্য খরচ বাবদ প্রায় ৬ লাখ টাকা থেকে ৭ লাখ টাকা লাগতে পারে। যা কি না অন্যান্য দেশের তুলনায় অনেকটাই খরচ বেশি।

সূত্র:- Right News BD

One thought on “কানাডা কৃষি ভিসা আবেদন ফরম পূরণ করার নিয়ম

Comments are closed.

bn_BDBengali