কানাডার ভিসা কিভাবে পাবেন?

আপনি যদি প্রথমবার কানাডা ভিসার জন্য আবেদন ফরম পূরণ করতে চান, তাহলে আপনাকে কানাডার ভিসা সম্পর্কে ভালোভাবে জানতে হবে। কারণ হচ্ছে কানাডা যাওয়ার জন্য বিভিন্ন ধরণের কানাডা ভিসা ক্যাটাগরি রয়েছে। আপনি কি উদ্দ্যেশে সেখানে যাবেন সেই ভিসা সম্পর্কে পুরোপুরীভাবে জানা প্রয়োজন পড়বে।

চলুন তাহলে জেনে নেয়া যাক কানাডার ভিসা ও সকল প্রকার নিয়ম কানুন সম্পর্কে।

কানাডার ভিসার ধরন নির্ধারণ করুন :

প্রথম ধাপ হল কানাডায় যাওয়ার জন্য আপনার উদ্দেশ্যের উপর ভিত্তি করে আপনার প্রয়োজনীয় ভিসার ধরন নির্ধারণ করা। ভিসার মধ্যে রয়েছে ট্যুরিস্ট ভিসা, স্টাডি ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা এবং ফ্যামিলি রিইউনিয়ন ভিসা।

যোগ্যতা মূল্যায়ন :

আপনি যে নির্দিষ্ট ভিসা বিভাগে আগ্রহী তার জন্য যোগ্যতার মানদণ্ড পরীক্ষা করুন৷ মানদণ্ডে বয়স, আর্থিক স্থিতিশীলতা, শিক্ষা এবং ভাষার দক্ষতার মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত থাকতে পারে৷

প্রয়োজনীয় নথি সংগ্রহ করুন :

প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করুন। এতে সাধারণত আপনার পাসপোর্ট, একটি পূরণকৃত আবেদনপত্র, ছবি, অর্থের প্রমাণ এবং আপনার ভিসার প্রকারের জন্য নির্দিষ্ট অন্য কোনো নথি অন্তর্ভুক্ত থাকে।

ভাষা দক্ষতা পরীক্ষা :

ভিসার বিভাগের উপর নির্ভর করে, আপনাকে একটি ভাষার দক্ষতা পরীক্ষা দিতে হতে পারে, যেমন ইংরেজির জন্য IELTS বা ফ্রেঞ্চের জন্য TEF।

বায়োমেট্রিক্স এবং মেডিকেল পরীক্ষা :

কিছু আবেদনকারীকে বায়োমেট্রিক্স প্রদান করতে হতে পারে এবং নির্দিষ্ট ভিসার বিভাগের জন্য একটি মেডিকেল পরীক্ষার প্রয়োজন হতে পারে।

অনলাইন বা কাগজের আবেদন করুন :

আপনি ইমিগ্রেশন, রিফিউজিস এবং সিটিজেনশিপ কানাডা (IRCC) ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারেন অথবা ভিসা আবেদন কেন্দ্রে একটি কাগজের আবেদন জমা দিতে পারেন।

আবেদন ফি প্রদান করুন :

অ-ফেরতযোগ্য আবেদন ফি প্রদান করুন, যা ভিসা বিভাগের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। নিশ্চিত করুন যে আপনি সঠিক পরিমাণ অর্থ প্রদান করেছেন এবং রসিদটি রাখবেন।

বায়োমেট্রিক্স অ্যাপয়েন্টমেন্ট :

প্রয়োজন হলে, একটি মনোনীত অ্যাপ্লিকেশন সহায়তা কেন্দ্রে একটি বায়োমেট্রিক্স অ্যাপয়েন্টমেন্টের সময়সূচী করুন।

ইন্টারভিউ বা অতিরিক্ত ডকুমেন্টেশন :

কিছু ক্ষেত্রে, আপনাকে একটি ইন্টারভিউ বা অতিরিক্ত নথির জন্য বলা হতে পারে। অবিলম্বে তাদের প্রদান করতে প্রস্তুত থাকুন.

প্রক্রিয়াকরণের জন্য অপেক্ষা করুন :

কানাডা যাওয়ার জন্য কানাডার ভিসা আবেদনের প্রক্রিয়াকরণের সময় ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। সবচেয়ে সঠিক তথ্যের জন্য IRCC ওয়েবসাইটে প্রক্রিয়াকরণের সময়গুলি পরীক্ষা করুন৷

সিদ্ধান্ত এবং পাসপোর্টের অনুরোধ :

একবার আপনার আবেদন অনুমোদিত হলে, আপনি একটি পোর্ট অফ এন্ট্রি (POE) লেটার অফ ইন্ট্রোডাকশন পাবেন৷ আপনাকে ভিসা স্ট্যাম্পিংয়ের জন্য আপনার পাসপোর্ট জমা দিতে বলা হতে পারে।

কানাডা ভ্রমণ :

আপনার ভিসা পাওয়ার পরে এবং অতিরিক্ত প্রয়োজনীয়তা পূরণ করার পরে, আপনি কানাডা ভ্রমণ করতে পারেন।

এছাড়াও মনে রাখা গুরুত্বপূর্ণ, কানাডার ভিসা আবেদন প্রক্রিয়া জটিল হতে পারে এবং নিয়ম ও প্রয়োজনীয়তা পরিবর্তন হতে পারে। অতএব, আপনি যদি কানাডার ভিসা নিতে চান তাহলে, কানাডা ফেরৎ প্রবাসী ব্যক্তি বা তাদের নির্দেশিকা থেকে উপকৃত হতে পারেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali