ভারত কানাডার নাগরিকদের ভিসা স্থগিত করল

সম্প্রতি সময়ে ভারত কানাডার নাগরিকদের ভিসা ইস্যু করা স্থগিত করেছে। আজ ২১ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) দেশটি এই পদক্ষেপ গ্রহণ করে এবং ‘পরবতীর্তে কোন রকম নির্দেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে বলে জানানো হয়েছে।

বর্তমানে কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যা করার ঘটনা নিয়ে দেশটির সাথে ভারতের উত্তেজনা শুরু রয়েছে তাছাড়া এরই মধ্যে ভারতের পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে প্রতিবেদনে বলা জানানো হয়েছে, ভারত ‘পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত’ কানাডিয়ান নাগরিকদের ভিসা ইস্যু স্থগিত করেছে। কানাডা অনলাইন ভিসা আবেদন কেন্দ্র বি.এল.এস ইন্টারন্যাশনালের একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘পরিচালনা সংক্রান্ত কারণে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ভারতীয় ভিসা পরিষেবা স্থগিত করা হয়েছে’।

বর্তমানে কানাডার নাগরিকদের জন্য ভারতীয় ভিসা স্থগিতের মতো পদক্ষেপ নেওয়া হলো যখন কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যা করা হয় সেই ঘটনায় দেশটির সাথে ভারতের উত্তেজনা শুরু হয়েছে।

তবে নিজ্জার হত্যার ঘটনার কারণেই বর্তমান ভারত সরকারের দিকে সরাসরি অভিযোগের বিষয়ে আঙুল তুলেছেন কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

ভারত কানাডার নাগরিকদের ভিসা স্থগিত করল

তাছাড়া ভারতের বিরুদ্ধে আসা এই অভিযোগ তোলার পর পরই ট্রুডো বর্তমান কানাডার মিত্র দেশগুলোকেও পাশে চাচ্ছেন। এই পরিস্থিতি অনুযায়ী শিখ নেতা নিজ্জার হত্যার তদন্তের জন্য ভারতকে সহযোগিতা করতে বলেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস এদিকে কানাডার এই অভিযোগ যুক্তরাষ্ট্র গভীরভাবে চিন্তিত বলে জানিয়েছে।

এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এর পূর্বে কানাডার শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যা ঘটনার কারণে ভারত সরকারের হাত থাকতে পারে বলে মন্তব্য করেছেন। কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের একটি শিখ মন্দিরের বাইরে গত জুন মাসের ১৮ তারিখে গুলি করে হত্যা করা হয় এই ৪৫ বছর বয়সী হরদীপ সিং নিজ্জারকে।

কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো বলেন

এছাড়া গত সোমবার কানাডার গোয়েন্দা সংস্থা শিখ নেতা নিজ্জারের হত্যা ঘটনার উপর ভিত্তি করে ভারত সরকারের সংশ্লিষ্টতার ‘বিশ্বাসযোগ্য’ প্রমাণ খুঁজে পেয়েছে।

তবে তিনি আরও বলেন, ‘কানাডার গভীর চিন্তার কথা ভারত সরকারের শীর্ষ নিরাপত্তা ও গোয়েন্দা কর্মকর্তাদের পুরোপুরীভাবে স্পষ্টকরে জানানো হয়েছে। গত সপ্তাহে জি টুয়েন্টি সম্মেলনে এ বিষয়টি নিয়ে আমি ব্যক্তিগতভাবে সরাসরি প্রধানমন্ত্রী মোদির কাছে স্পষ্ট করেছি।’

কানাডা সরকার ভারতের দিকে ওই গুরুতর অভিযোগ তোলার জন্য যুক্তরাজ্য আর অস্ট্রেলিয়াকে এ বিষয়ে জানিয়েছে। তবে তারা কানাডার নাগরিকের হত্যা তদন্তের জন্য নজরদারী রাখছে।

এদিকে কানাডিয়ান সরকার ট্রুডোর সেই ভাষণের পরে কানাডিয়ান পররাষ্ট্রমন্ত্রী মেলানি জলি বলেন, কানাডা থেকে ভারতের এই কার্যকলাপের কারণে তারা বহিষ্কার করছে।

তবে ভারতের এক সংবাদমাধ্যমে জানানো হয়েছে, বহিষ্কৃত ওই কার্যকলাপের নাম পবন কুমার রাই এবং তিনি ভারতের গুপ্তচর সংস্থা ‘র’ কর্মকর্তা।

কিন্তু নিজ্জারকে হত্যা করার ঘটনার বিষয়ে ভারত সরকারের উদ্দ্যেশের বিষয়ে এই অভিযোগকে ‘মনগড়া’ বলে উদ্দেশ্য প্রণোদিত হয়েছে বলে দিল্লি নাকচ করে দিয়েছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali