কাঠবাদাম খাবেন যে ৬টি কারণে

প্রতিদিন কাঠবাদাম কেন খাবেন? কাঠবাদাম খেলে কি হয়? অনেকে হয়তো কাঠবাদামের উপকারিতা সম্পর্কে এখনো অজানা। যেহেতু কাঠবাদাম খেতে অনেকে পচ্ছন্দ করে, সেহেতু এটি শরীরের প্রয়োজনীয় খনিজের দৈনিক চাহিদা পূরণ করার কার্যকারিতা রয়েছে।

আজকের এই পোস্টে আমরা জেনে নিব কাঠবাদাম খাবেন যে ৬টি উপায়ে। এছাড়াও কাটবাদাম খাওয়ার উপকারিতা ও কার্যকারিতা সম্পর্কে।

প্রতিদিন কাঠবাদাম খেলে শরীরের যেসব উপকারিতা হয়-

এক মুঠো কাঠবাদাম সারারাত ভিজিয়ে রাখার পর ভালোভাবে খোসা ছাড়িয়ে সকালে খেলে শরীরের পুষ্টির চাহিদা পূরণ করে।

কাঠবাদাম অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ: এটির অ্যান্টিঅক্সিডেন্ট কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কাঠবাদাম অ্যান্টিঅক্সিডেন্টের অন্যতম শক্তিশালী উত্‍স। এটি শরীরে অক্সিডেটিভ মানসিক স্বাস্থ্য বা শরীরে ফ্রি র‌্যাডিক্যালের পরিমাণ কমাতে ও শরীরেকে বার্ধক্য জনিত সমস্যা দূর করতে রক্ষা করে।

কাঠবাদাম এর ভিটামিন

কাঠবাদামে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে: ভিটামিন ই এমন একটি প্রয়োজনীয় ভিটামিন যা হৃত্‍পিণ্ডের কার্যকারিতায় সহায়তা করে। এই বাদাম আলঝেইমার রোগীদের জন্যও উপকারী বলে প্রমাণিত। প্রতিদিন ২৮ গ্রাম কাঠাবাদাম খেলে ভিটামিন ই এর যে চাহিদা আছে তার প্রায় ৫০ শতাংশ পূরণ করে।

কাঠবাদাম ম্যাগনেসিয়াম সমৃদ্ধ: কাঠবাদামে আরেকটি বিস্মকর পুষ্টি উপাদান ম্যাগনেসিয়াম রয়েছে। অনেকেরই হয়তো জানা নেই, ম্যাগনেসিয়াম শরীরে ২০০ টিরও বেশি কাজ করে। একজন সুস্থ ব্যক্তির প্রতিদিন ৪২০ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম খাওয়া উচিত।

ওজন নিয়ন্ত্রণে কাঠবাদাম খাবেন যেভাবে

কাঠবাদাম ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে: ২৮ গ্রাম কাঠবাদামে ৩ দশমিক ৫ গ্রাম ফাইবার থাকে। প্রতিদিন সকালে এক মুঠো কাঠবাদাম খেলে দীর্ঘ সময়ের জন্য শরীর ভরা অনুভূত হয়। এর ফলে ঘন ঘন খাওয়ার আগ্রহ কমে। কাঠবাদাম সারাদিনের ক্যালোরির পরিমাণ কমায় এবং ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কাঠবাদাম এর উপকারিতা

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, কাঠবাদাম এর উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট হৃত্‍পিণ্ডের স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এই বাদাম রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণ করে।

প্রতিদিন কয়টা কাঠবাদাম খাওয়া উচিত

কাঠবাদামের পুষ্টিগুণ মস্তিষ্কের স্বাস্থ্যের কার্যকারিতা: এই বাদাম মস্তিষ্কের প্রয়োজনীয় দুটি পুষ্টিগুণ পায় যেমন, রিবোফ্লাভিন ও এল ক্যারনিটিন। এই উপাদান দুটি মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও এটি স্মৃতিভ্রম রোগ প্রতিরোধে সাহায্য করে। প্রতিদিন ৪ থেকে ৬ টি কাঠবাদাম ভিজিয়ে খেলে মস্তিষ্কের উন্নতি ঘটে।

এছাড়াও আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় ফ্যাট তৈরিতে কাঠবাদামের বিশেষ ভূমিকা রয়েছে। শিশুদের বেড়ে ওঠা ও মস্তিস্ক বিকাশে কাঠবাদাম অন্যতম গুরুত্বপূর্ণ একটি খাবার। এতে আলঝেইমার হবার সম্ভাবনাও অনেক কম থাকে। 

কাঠবাদাম খাওয়ার নিয়ম

আপনি প্রতিদিন কাঠবাদাম খাবেন এতে করে আপনার শরীরে শক্তি বৃদ্ধি করতে সাহায্য করবে। এর মধ্যে থাকা ম্যাঙ্গানিজ, কপার ও রিবোফ্লাবিন শরীরে শক্তি জোগায়। এটির বিপাক প্রক্রিয়া ভালোভাবে হতেও সাহায্য করে। বিশেষ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কাঠবাদাম অ্যালকেলাইন সমৃদ্ধ। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর ভিটামিন-ই অ্যান্টিঅক্সিডেন্ট অনেক শক্তিশালী যোগায়। কাঠবাদাম বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতার হাত থেকে শরীরকে সুরক্ষা করে।

সূত্র:- Right News BD

One thought on “কাঠবাদাম খাবেন যে ৬টি কারণে

Comments are closed.

bn_BDBengali