কানাডা ওয়ার্ক পারমিট ভিসা করতে কত খরচ হয়

Canada work permit visa application: একটি কানাডা ওয়ার্ক পারমিট ভিসা করার জন্য বিভিন্ন সময়ের উপর নির্ভর করে খরচ পরিবর্তন হতে পারে। আপনি যে ধরনের ওয়ার্ক পারমিট ভিসা আবেদন করতে চাচ্ছেন, সেই বিষয়গুলো আমাদের সাইট থেকে ভিসা ও খরচ সম্পর্কে দেখে নিতে পারেন।

কানাডায় অস্থায়ীভাবে কাজ করার জন্য কানাডিয়ানরা বিভিন্ন ওয়ার্ক পারমিট ভিসার অফার করে। সেখানে অস্থায়ীভাবে কাজ করার জন্য আপনাকে একটি ওয়ার্ক পারমিট ভিসা লাগবে। কানাডা ওয়ার্ক পারমিট ভিসা করতে খরচের দিক থেকে, আবেদন প্রক্রিয়াকরণ ফি, সেই সাথে আপনার নির্দিষ্ট পরিস্থিতির উপর ভিত্তি করে অতিরিক্ত ফি লাগতে পারে।

সেজন্য আমরা কানাডা যাওয়ার উপায় নিয়ে আপনাকে বিভিন্ন ধরণের ওয়ার্ক পারমিট ভিসা সম্পর্কে সকল তথ্য জেনে দিবো। যেটি আপনাকে ভিসা পাওয়ার তথ্য এবং খরচের বিবরণগুলিও জানতে ও বুঝতে সহায়তা করবে।

কানাডা কাজের অনুমতির জন্য ওয়ার্ক পারমিট ভিসার ধরন:

ওপেন ওয়ার্ক পারমিট: একটি ওপেন ওয়ার্ক পারমিট কানাডার যেকোনো নিয়োগকর্তাকে কাজ করতে দেয় তবে এই কাজটি বেশি সময়ের জন্য নয়। একটি ওপেন ওয়ার্ক পারমিটের জন্য আবেদনের খরচ পরিবর্তিত হতে পারে। তবে একটি ওপেন ওয়ার্ক পারমিটের ফি কানাডিয়ান ১৫০ ডলার লাগতে পারে। এছাড়াও অতিরিক্ত ফি লাগতে পারে, যেমন বায়োমেট্রিক্স এর সময় ফি লাগবে কানাডিয়ান ৮৫ ডলার।

নিয়োগকারীর নির্দিষ্ট ওয়ার্ক পারমিট: আপনি যদি কানাডিয়ান নিয়োগকারীর কাছ থেকে চাকরির অফার পান, তাহলে আপনাকে নিয়োগকারী নির্দিষ্ট ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে হতে পারে। এছাড়াও আপনার পরিস্থিতির উপর নির্ভর করে অতিরিক্ত ফি সহ ওয়ার্ক পারমিটের প্রসেসিং ফি এর জন্য কানাডিয়ান ১৭০ ডলার লাগবে।

ইন্টারন্যাশনাল মোবিলিটি প্রোগ্রাম (আইএমপি) ওয়ার্ক পারমিট: কিছু কিছু ব্যক্তি আছেন যারা আইএমপি ওয়ার্ক পারমিটের জন্য যোগ্য। তারা মূলত নির্দিষ্ট পরিস্থিতির উপর ভিত্তি করে ছাড় পাওয়ার জন্য বিভিন্ন প্রক্রিয়াকরণের ফি যোগ হতে পারে। তবে আপনি ইমিগ্রেশন, রিফিউজিস এবং সিটিজেনশিপ কানাডা (IRCC)-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বর্তমান ফি চেক করে দেখতে পারেন।

খরচ প্রভাবিত অন্যান্য কারণ:

বায়োমেট্রিক্স: কিছু ক্ষেত্রে, আপনার আবেদনের অংশ হিসাবে আপনাকে বায়োমেট্রিক্স দিতে হবে। বায়োমেট্রিক্সে বা ফিঙ্গারপ্রিন্টিং সহ একটি ফটোগ্রাফ অন্তর্ভুক্ত রয়েছে এবং বায়োমেট্রিক্সে এর জন্য ফি জনপ্রতি কানাডিয়ার ৮৫ ডলার।

অস্থায়ী আবাসিক ভিসা (TRV): আপনি যেকোন একটি দেশ থেকে আসেন না কেন? কানাডায় প্রবেশের জন্য একটি অস্থায়ী আবাসিক ভিসা (TRV) প্রয়োজন হবে, তাহলে আপনাকে TRV আবেদনের জন্য অতিরিক্ত ফি দিতে হতে পারে।

পরিবারের সদস্য: আপনি যদি আপনার পরিবার সঙ্গে নিয়ে কানাডায় আসেন, তাহলে তাদের জন্য ওয়ার্ক পারমিট বা ভিসার জন্য অতিরিক্ত ফি লাগতে পারে।

কানাডা ওয়ার্ক পারমিট ভিসা প্রসেসিংয়ের সময়:

আপনার ওয়ার্ক পারমিট ভিসা আবেদন করার জন্য নির্ধারিত সময় লাগতে পারে। এছাড়াও তাদের দেয়া সময় অনুযায়ী ভিসা প্রসেসিংয়ের সময় পরিবর্তন হতে পারে। তবে আপনি কিন্তু অতিরিক্ত ফি দিয়ে দ্রুত প্রক্রিয়াকরণ করতে পারেন। এই দ্রুত প্রক্রিয়াকরণের খরচ নির্ভর করবে একমাত্র আপনার ধরনের উপর এবং এতে কানাডিয়ান ৫০-১০০ ডলার পর্যন্ত লাগতে পারে।

কানাডার ভিতর থেকে বা বাইরে থেকে আবেদন:

আপনি কানাডার ভিতর থেকে বা বাইরে থেকে আপনার ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করলেও খরচ লাগতে পারে। ভিতর থেকে আবেদনকারীদের জন্য একটি অস্থায়ী আবাসিক ভিসা পাওয়ার জন্য অর্থ প্রদান করতে হতে পারে (প্রয়োজন হলে) এছাড়াও মেডিকেল পরীক্ষা করাতে অতিরিক্ত খরচ লাগবে।

অবশ্যই মনে রাখবেন উপরে উল্লিখিত কানাডা ওয়ার্ক পারমিট ভিসা সম্পর্কিত খরচগুলি তথ্যের উপর ভিত্তি করে পরিবর্তন হতে পারে। সেক্ষেত্রে আপনার আবেদন জমা দেওয়ার আগে আপ-টু-ডেট ফি তথ্যের জন্য কানাডা সরকারের (IRCC) অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারেন।

সবশেষে:

একটি কানাডা ওয়ার্ক পারমিট ভিসা খরচের জন্য বিভিন্ন কিছুর উপর নির্ভর করে পরিবর্তন হতে পারে। সেগুলির মধ্যে রয়েছে ওয়ার্ক পারমিটের ধরন, বায়োমেট্রিক্স এবং আপনার দ্রুত ভিসা প্রক্রিয়াকরণের মধ্যেও হতে পারে। তবে আপনার সাইটে সঠিক এবং বর্তমান তথ্য আছে কিনা তা নিশ্চিত করতে, তাদের অফিসিয়াল IRCC ওয়েবসাইট দেখুন বা কানাডায় ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করার আগে একজন যোগ্য অভিবাসন পেশাদারের পরামর্শ নিন।

সূত্র:- Right News BD

bn_BDBengali