এসি ব্যবহারের পূর্বে দুর্ঘটনা থেকে বাঁচতে যা জানা জরুরি

দুর্ঘটনা থেকে বাঁচতে এসি ব্যবহারের পূর্বে যেগুলো বিষয় জানা জরুরি। শীতের সময় প্রায় শেষের দিকে চলে এসেছে। আবহাওয়া বর্তমানে যথাযথভাবে গরম। বাইরে আজকাল প্রখর রোদ জ্বলছে এবং ঘরের আবহাওয়াও গরম। শীত না যেতেই ফ্যান বা এসি চালানো শুরু হয়েছে।

তাৎক্ষণিকভাবে অনেক অফিস কিংবা প্রতিটি বাড়িতেই এসির ব্যবহার বেড়ে গেছে। শীতের সময় শেষের দিকে যাওয়াতে আবহাওয়া বর্তমানে প্রচণ্ড গরম হওয়ায় অনেক বাড়িতেই চলছে ফ্যান অথবা এসি।

কেননা শীতের সময় ক্রমাগত দীর্ঘ সময় ধরে এসি বন্ধ হয়ে ছিল, সে জন্য এসি ব্যবহারের পূর্বেই রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন। তা না হলে দুর্ঘটনা ঘটতে পারে। এছাড়াও এসি চালু করার সময় বিদ্যুৎ বিল নিয়ে দুশ্চিন্তায় প্রায় সবাই। কারণ এসি চালু করলে প্রচুর বিদ্যুৎ খরচ হয়।

অনেকে জানেন না যে এসি লম্বা সময় অপরিচ্ছন্ন রাখলে বা ঠিকমতো পরিস্কার না করলে বিদ্যুৎ বিলও বাড়ে এবং দুর্ঘটনাও ঘটতে পারে। সে ক্ষেত্রে জেনে নিন এসি রক্ষণাবেক্ষণ করার ৫টি উপায়-

এদিকে যখন এয়ার ফিল্টার ময়লা হয়, তখন এটি শুধুমাত্র এসি-তে অতিরিক্ত প্রেসার দেয় না, কিন্তু ঘরের ভিতরের বাতাসের গুণমানকেও পরিহিত করে। আরো এয়ার ফিল্টার নোংরা এবং ধূলিকণাকে ঘরে ভিতরে প্রবেশ করতে বাধা সৃষ্টি করে।

এয়ার ফিল্টার ধুয়ে পরিষ্কার করে নিন

এয়ার ফিল্টার ধুয়ে পরিষ্কার করে নিন

সে জন্য যদি আপনার এসির এয়ার ফিল্টার খুব বেশি নোংরা হয়ে যায় এবং ধুলো ময়লা জমা হয়, তাহলে অবিলম্বে ধুয়ে পরিস্কার করে ফেলুন।

কয়েলগুলি পরিষ্কার করুন

কয়েলগুলি পরিষ্কার করুন

শীতাতপ নিয়ন্ত্রণের জন্য যে কয়েলগুলি হিম তাপ শোষণ করে এবং ঘরকে ঠান্ডা করতে সাহায্য করে। ধূলিকণা বা ময়লাগুলো কয়েলের উষ্ণ শোষণের শক্তি কমিয়ে দেয়।

এই ধরনের পরিস্থিতিতে, ঘরের উষ্ণমাত্রা বজায় রাখতে এয়ার কন্ডিশনার ইউনিটকে বেশি করে কঠোর কঠোর চেষ্টা করতে হবে। তাই নিয়মিত এসির কয়েল পরিষ্কার করে রাখুন।

কনডেন্সার ইউনিটের ফ্যান পরীক্ষা রাখুন

কনডেন্সার ইউনিটের ফ্যান পরীক্ষা রাখুন

এসি পারফরম্যান্সের জন্য কনডেন্সার ইউনিট ফ্যান খুবই জরুরী। সেহেতু এটি রেফ্রিজারেন্ট বাতাসকে শীতল করে। কিন্তু এসি ঠিকমতো কাজ না করলে ঘর ঠান্ডা হবে না।

এছাড়াও, আপনি যদি আপনার এসি থেকে বিস্ময়কর আওয়াজ শুনতে পান, তবে আপনি জানেন যে কনডেন্সার ইউনিটের ফ্যান ঠিকভাবে কাজ করছে না।

ড্রেন পরীক্ষা করুন

ড্রেন পরীক্ষা করুন

দীর্ঘ সময় এসি ড্রেন ব্লক হয়ে যায়, যার জন্য পানি নির্যাস বন্ধ হয়। এই ধরনের ক্ষেত্রে একজন মেকানিককে কল করুন এবং তাড়াতাড়ি এটি ঠিক করুন।

নিয়ম অনুযায়ী রক্ষণাবেক্ষণ করুন

দীর্ঘ সময় এসি ব্যবহার করতে হলে এবং বিদ্যুৎ বিল কমাতে হলে এসির নিয়মিত রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন হবে। নিয়মিত রক্ষণাবেক্ষণ করলে এসি আরও ভালো এবং দীর্ঘস্থায়ী হবে।

সূত্র:- Right News BD

bn_BDBengali