এশিয়া কাপ ২০২৩: আজ সেমিফাইনালে মুখোমুখি শ্রীলঙ্কা-পাকিস্তান

এশিয়া কাপ ২০২৩ এ অঘোষিত আজকের সেমিফাইনালে মুখোমুখি হতে হচ্ছে শ্রীলঙ্কা-পাকিস্তান। ফাইনালে উঠার জন্য সুপার ফোর পর্বে নিজেদের এই তৃতীয় ও শেষ ম্যাচে মাঠে নামবে টুর্নামেন্টের এই দুই দল। আজকের এশিয়া কাপ খেলায় যে দল বিজয়ী হবে সে দল ফাইনালে ভারতের প্রতিপক্ষ হবে।

এদিকে বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হওয়ায়, শ্রীলঙ্কার রান রেট এগিয়ে থাকায় ফাইনালে খেলবে বর্তমান চ্যাম্পিয়ন। লঙ্কানদের রান রেট-০.২০০ ও পাকিস্তানের -১.৮৯২ রান রেট।

শ্রীলঙ্কা-পাকিস্তান এশিয়া কাপ ২০২৩ খেলার খবর

বাংলাদেশ সময় বিকাল ৩টা ৩০ মিনিটে এশিয়া কাপ ক্রিকেট ২০২৩ শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচটি শুরু হবে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে ।

সুপার ফোরে এই দুই ম্যাচ দুই জয়ের পর ৪ পয়েন্ট নিয়ে বর্তমানে ফাইনালে যাওয়ার টিকিট নিশ্চিত করেছে ভারত।

২ খেলায় একটি জয়-হারে ২ করে পয়েন্ট টেবিলের পরের দ্বিতীয় স্থানে আছে শ্রীলঙ্কা ও পাকিস্তান।

এদিকে ২ খেলায় বাংলাদেশ খালি হাতে এবারের এশিয়া কাপ ক্রিকেট ২০২৩ আসর থেকে বিদায় নিয়েছে।

ভারতের ফাইনাল নিশ্চিত হওয়ায় বাংলাদেশ আসর থেকে বিদায় নেওয়ার পর, ২ দলের শেষ ম্যাচটি নিয়মরক্ষায় পরিণত হয়েছে। এদিকে পাকিস্তান-শ্রীলঙ্কার ম্যাচটি গুরুত্বপূর্ণ হতে চলেছে। এ দু’টি ম্যাচের বিজয়ী দল ফাইনালে যাওয়ার টিকিট পাবে।

শ্রীলঙ্কা ঘরের মাঠ কলম্বোতে বাংলাদেশকে ২১ রানে হারিয়ে সুপার ফোর পর্ব শুরু করে।

শ্রীলঙ্কা প্রথমে ব্যাটিং করে ৯ উইকেটে ২৫৭ রান করে। তারপর বাংলাদেশকে ২৩৬ রান দেয় শ্রীলঙ্কার বোলাররা।

কিন্তু পরের ম্যাচে ব্যাটিং করতে নেমে ভারতের বিপক্ষে জয়ের সুযোগ হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। ভারতের কাছে ৪১ রান করে হেরে যায় শ্রীলঙ্কা।

দুই স্পিনার চারিথ আসালঙ্কার ও  দুনিথ ওয়েলালাগে ২১৩ রানেই গুটিয়ে যায় ভারত। সেই ম্যাচটি ব্যাটাররা দায়িত্ব নিলে না পারায় ১৭২ রানে অলআউট হয়ে হারে যায় লঙ্কানরা।

ভারতের কাছে হেরে গেলেও পারফরমেন্সে এর দিক দিয়ে ম্যাচ সেরা হন শ্রীলঙ্কার ওয়েলালাগে। বল হাতে ৪০ রানে ৫ উইকেটে লোয়ার অর্ডারে ব্যাটিং এ অপরাজিত ৪২ রান ও দু’টি দারুণ ক্যাচ তুলে নেন ওয়েলালাগে।

ম্যাচটি শেষ হওয়ার পর ওয়েলালাগের দারুন প্রশংসা করে শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা বলেন, ‘তিন বিভাগেই অলরাউন্ড ওয়েলালাগে পারফরমেন্স করেছে। তবে আশা করছি ভবিষ্যতেও সে এমন পারফরমেন্স করতে পারবে।’

আজকের এশিয়া কাপ ক্রিকেট ২০২৩ নিয়ে শানাকার মতে:

আজকে পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ নিয়ে শানাকা বলেন, ‘আমরা এখন অঘোষিত সেমিফাইনালে পাকিস্তানের মুখোমুখি হতে যাচ্ছি।

এই ম্যাচটি জিততে পারলেই পর পর দ্বিতীয়বারের মতোই ফাইনালে উঠার বড় সুযোগ থাকছে। এদিকে ফাইনালে খেলার জন্য পাকিস্তানের বিপক্ষে জয় ছাড়া অন্য কিছুই ভাবা যায় না। অন্যদিকে সুপার ফোরের প্রথম ম্যাচে বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়েছে পাকিস্তান।

কিন্তু বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান পরের ম্যাচে ভারতের কাছে ২২৮ রানের লজ্জাজনক হারের সম্মুখীন হয়।

বৃষ্টির কারণে রিজার্ভ ডে ম্যাচে ভারতের দুই ব্যাটসম্যান বিরাট কোহলি ও লোকেশ রাহুলের জোড়া সেঞ্চুরির সামনে পাকিস্তানের বোলিং অসহায় হয়ে পড়ে।

২ উইকেটে তারা ৩৫৬ রানের পাহাড় গড়ে ফেলে ভারত। বোলিংয়ে বাজে পারফরম্যান্সের পর ব্যাটিংয়ে অসহায় আত্মসমর্পণ করেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। ৩২ ওভারে ১২৮ রানে শেষ হয় পাকিস্তানের ইনিংস।

পাকিস্তানের প্রধান কোচ গ্রান্ট ব্র্যাডবার্নের কৃতজ্ঞতা:

তবে ভারতের কাছে হেরে গিয়ে ইতিবাচক হিসেবে পাকিস্তানের প্রধান কোচ গ্রান্ট ব্র্যাডবার্ন ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

তার মতে, এই ম্যাচে দলের ভুলগুলো প্রকাশ পেয়েছে। এ বিষয়ে ব্র্যাডবার্ন বলেছেন, ‘ভারতের বিপক্ষে ম্যাচে যা হয়েছে তার জন্য আমরা প্রতিপক্ষের কাছে কৃতজ্ঞ।

গত তিন মাসে আমরা কোনো ম্যাচেই হারিনি। তবে এই হার আমাদের মনে করিয়ে দিয়েছে যে দলে এখনও কোথাও অভাব রয়েছে এবং আমাদের আরও উন্নতি দরকার।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের দিকে তাকিয়ে ব্র্যাডবার্ন বলেছেন, ‘ফাইনালে উঠতে এই ম্যাচে আমাদের আরো ৩ টি বিভাগেই আরো ভালো খেলতে হবে। শ্রীলঙ্কাও ভালো দল। নিজেদের দক্ষতায় তারা আরও বেশি শক্তিশালী দল।

আমরা যদি আমাদের সেরাটা দিতে পারি তাহলে জয় করার জন্য অসম্ভব বলে মনে হয় না।

শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নামার আগে দুই আহত পেসার হারিস রউফ ও নাসিম শাহকে নিয়ে চিন্তিত পাকিস্তান।

ভারতের বিপক্ষে ম্যাচে ডান কাঁধে চোট পান রউফ কোমার ও নাসিম। তাদের ব্যাকআপ হিসেবে দলে ডাক পেয়েছেন দুই অনভিজ্ঞ পেসার শাহনওয়াজ দাহানি ও জামান খান।

সর্বশেষ এশিয়া কাপ টি-টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হয়েছিল গত বছর। দুবাইয়ে ফাইনালে পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে এশিয়া কাপ জিতেছিলো শ্রীলঙ্কা।

সেই ম্যাচের পর সীমিত ওভারের ক্রিকেটে আর দেখা হয়নি শ্রীলঙ্কা ও পাকিস্তানের। চলতি বছরের জুলাই মাসে ঘরের মাঠে পাকিস্তানের কাছে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল লঙ্কানরা।

শ্রীলঙ্কা-পাকিস্তানের মধ্যে শেষ দেখা হয়েছিল অক্টোবর ২০১৯ সালে ওডিআই ফরম্যাটে। পাকিস্তান ঘরের মাঠে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কাকে ২-০ ব্যবধানে পরাজিত করেছিল।

ওয়ানডেতে এখনও পর্যন্ত ১৫৫ বার মুখোমুখি হয়েছে এই দুই দল। এর মধ্যে শ্রীলঙ্কা জিতেছে ৫৮ ম্যাচে, পাকিস্তান জিতেছে ৯২ ম্যাচে। একটি ম্যাচ টাই হয়েছে এবং ৪ টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali