উচ্চ রক্তচাপ কমানোর প্রাকৃতিক উপায় কি কি?

আজকে আমরা জেনে নিব মানবদেহের উচ্চ রক্তচাপ কমানোর প্রাকৃতিক উপায় সমূহ।

উচ্চ রক্তচাপ একটি সাধারণ স্বাস্থ্যগত অবস্থা যা বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে। যখন এটি ঘটে ধমনীর তখন রক্তের বল ক্রমাগতভাবে বেশি হয়ে যায়, যা হৃদরোগ, স্ট্রোক এবং কিডনির সমস্যা হতে পারে। যদিও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ওষুধ প্রায়ই নির্ধারিত হয়, সেহেতু উচ্চ রক্তচাপ কমানোর অনেক প্রাকৃতিক উপায়ও রয়েছে।

এই নিবন্ধে, আমরা বিভিন্ন জীবনযাত্রার পরিবর্তন এবং প্রাকৃতিক প্রতিকারগুলি অন্বেষণ করব যা উচ্চ রক্তচাপ কমাতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।

উচ্চ রক্তচাপ বোঝা

রক্তচাপ পারদ (mmHg) এর মিলিমিটারে পরিমাপ করা হয় এবং ২টি সংখ্যা হিসাবে প্রকাশ করা হয়: সিস্টোলিক এবং ডায়াস্টোলিক। সিস্টোলিক চাপ হল শীর্ষ সংখ্যা এবং হার্ট বিট করার সময় ধমনীতে চাপের প্রতিনিধিত্ব করে। ডায়াস্টোলিক চাপ হল নীচের সংখ্যা এবং ধমনীতে চাপের প্রতিনিধিত্ব করে যখন হৃৎপিণ্ড স্পন্দনের মধ্যে বিশ্রামে থাকে। স্বাভাবিক রক্তচাপ 120/80 mmHg এর নিচে বলে মনে করা হয়। যাইহোক, যদি আপনার রক্তচাপ ধারাবাহিকভাবে এই স্তরের উপরে থাকে তবে আপনার উচ্চ রক্তচাপ হতে পারে।

জীবনযাত্রার মান পরিবর্তনের ক্ষেত্রে উচ্চ রক্তচাপ কমানোর বৈশিষ্ট

একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখুন

অতিরিক্ত ওজন বা স্থূলতা আপনার উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়াতে পারে। একটি স্বাস্থ্যকর খাদ্য এবং নিয়মিত ব্যায়ামের মাধ্যমে ওজন কমানোর মাধ্যমেও রক্তচাপ কমাতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।

নিয়মিত ব্যায়াম করুন

নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ হৃদয়কে শক্তিশালী করে এবং রক্ত ​​​​প্রবাহ উন্নত করে রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। সপ্তাহের বেশিরভাগ দিন কমপক্ষে ৩০ মিনিটের মাঝারি-তীব্র ব্যায়ামের লক্ষ্য রাখুন।

একটি স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করুন

ফল, শাকসবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন এবং কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য সমৃদ্ধ একটি স্বাস্থ্যকর খাদ্য রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। স্যাচুরেটেড এবং ট্রান্স ফ্যাট, সোডিয়াম এবং যুক্ত শর্করা বেশি থাকে এমন খাবার এড়িয়ে চলুন।

অ্যালকোহল সেবন সীমিত করুন

অতিরিক্ত অ্যালকোহল পান করলে রক্তচাপ বাড়তে পারে। পুরুষদের তাদের অ্যালকোহল গ্রহণের পরিমাণ প্রতিদিন দুটি পানীয়ের মধ্যে সীমাবদ্ধ করা উচিত, যেখানে মহিলাদের প্রতিদিন একটি পানীয়ের মধ্যে তাদের গ্রহণ সীমাবদ্ধ করা উচিত।

ধূমপান ত্যাগ করুন

ধূমপান ধমনীর ক্ষতি করে এবং রক্তচাপ বাড়ায়। ধূমপান ত্যাগ করা রক্তচাপ কমাতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।

উচ্চ রক্তচাপ কমাতে প্রাকৃতিক প্রতিকার

রসুন

রসুনের একটি হালকা রক্তচাপ-কমানোর প্রভাব দেখানো হয়েছে। এটিতে এমন যৌগ রয়েছে যা রক্তনালীগুলিকে শিথিল করতে এবং রক্ত ​​​​প্রবাহ উন্নত করতে সাহায্য করতে পারে।

হিবিস্কাস চা

হিবিস্কাস চা হল একটি প্রাকৃতিক মূত্রবর্ধক যা রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রদাহ কমাতে এবং দুর্বল হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।

ম্যাগনেসিয়াম

ম্যাগনেসিয়াম একটি অপরিহার্য খনিজ যা রক্তনালীগুলিকে শিথিল করে রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। যেসব খাবারে ম্যাগনেসিয়াম বেশি থাকে তার মধ্যে রয়েছে পালং শাক, বাদাম এবং অ্যাভোকাডো।

কোএনজাইম Q10

কোএনজাইম Q10 একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট যা হার্টের কার্যকারিতা উন্নত করে রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। এটি চর্বিযুক্ত মাছ, অঙ্গের মাংস এবং পুরো শস্যের মতো খাবারে পাওয়া যায়।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড

ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড হল স্বাস্থ্যকর চর্বি যা প্রদাহ কমিয়ে এবং হৃদপিণ্ডের স্বাস্থ্যের উন্নতি করে রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। এগুলি চর্বিযুক্ত মাছ, ফ্ল্যাক্সসিড এবং আখরোটের মতো খাবারে পাওয়া যায়।

উপসংহারে:

উচ্চ রক্তচাপ একটি গুরুতর স্বাস্থ্য অবস্থা যার জন্য চলমান ব্যবস্থাপনা প্রয়োজন। যদিও কিছু লোকের জন্য ওষুধের প্রয়োজন হতে পারে, উচ্চ রক্তচাপ কমানোর অনেক প্রাকৃতিক উপায়ও রয়েছে। স্বাস্থ্যকর ওজন বজায় রাখা, নিয়মিত ব্যায়াম করা এবং স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করার মতো জীবনধারা পরিবর্তন করে এবং আপনার রুটিনে রসুন, হিবিস্কাস চা, ম্যাগনেসিয়াম, কোএনজাইম Q10 এবং ওমেগা-3 ফ্যাটি অ্যাসিডের মতো প্রাকৃতিক প্রতিকার অন্তর্ভুক্ত করে, আপনি আপনার রুটিন কমাতে পারেন। রক্তচাপ এবং আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং মঙ্গল উন্নত করুন।

সূত্র:- Right News BD

2 thoughts on “উচ্চ রক্তচাপ কমানোর প্রাকৃতিক উপায় কি কি?

Comments are closed.

bn_BDBengali