আমেরিকা যাওয়ার সহজ ৫টি উপায়

আপনি কি বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার কথা ভাবছেন?

একটি নতুন দেশে যাওয়ার জন্য আপনার কাছে চ্যালেঞ্জিং বিষয় হতে পারে। আমেরিকা যাওয়ার জন্য সঠিক পরিকল্পনা মেনে চলার কিছু সঠিক পদ্ধতি রয়েছে যা আপনার জন্য গুরুত্বপূর্ণ। 

জেনে নিন বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার সহজ ৫টি উপায়

  • পরিবার-ভিত্তিক অভিবাসন
  • কর্মসংস্থান-ভিত্তিক ভিসা
  • ডাইভারসিটি ভিসা লটারি
  • স্টুডেন্ট ভিসায় অধ্যয়ন
  • ইবি-৫ ভিসার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে বিনিয়োগ

পরিবার ভিত্তিক অভিবাসন: যদি আপনার পরিবারের সদস্যরা আমেরিকার বৈধ বাসিন্দা হয়। তাহলে তারা আপনাকে পরিবার-ভিত্তিক অভিবাসী ভিসার জন্য সহায়তা করতে সক্ষম হতে পারে। যেমন স্বামী/স্ত্রী, পিতামাতা এবং ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানদের এই বিভাগে উচ্চ অগ্রাধিকার রয়েছে।

কর্মসংস্থান ভিত্তিক ভিসা: আপনার যদি বিশেষ দক্ষতা থাকে বা মার্কিন নিয়োগকর্তার কাছ থেকে চাকরির অফার থাকে, তাহলে আপনি কর্মসংস্থান ভিত্তিক ভিসা যেকোন পেশাদারদের জন্য এইচ-১বি ভিসা বা ইন্ট্রাকম্পানি স্থানান্তরের জন্য এল-১ ভিসা অনুসদ্ধান করতে পারেন। এই ভিসাগুলির জন্য একজন মার্কিন নিয়োগকর্তার কাছ থেকে নিয়োগপত্র প্রয়োজন হয়। তাই আগে থেকেই চাকরি নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ডাইভারসিটি ভিসা লটারি: ইউ.এস. ডাইভারসিটি ইমিগ্র্যান্ট ভিসা প্রোগ্রাম, সাধারণত গ্রীণ কার্ড লটারি নামে পরিচিত, মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসনের কম হারের দেশগুলির ব্যক্তিদের একটি গ্রিন কার্ডের জন্য আবেদন করার সুযোগ প্রদান করে৷ প্রতি বছর, স্থায়ী বসবাসের জন্য সীমিত সংখ্যক আবেদনকারীকে এলোমেলোভাবে নির্বাচিত করা হয়। বাংলাদেশ এই কর্মসূচিতে অংশগ্রহণের যোগ্য।

স্টুডেন্ট ভিসায় অধ্যয়ন: মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা অর্জন অনেক ব্যক্তির জন্য একটি কার্যকর পথ হতে পারে। মার্কিন ইউনিভার্সিটিতে আবেদন করে এবং একটি স্বীকৃত ছাত্রের মর্যাদা পাওয়ার মাধ্যমে, আপনি এফ-১ স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারেন। এটি আপনাকে আমেরিকায় অধ্যয়ন করতে এবং আপনার স্থিতি বজায় রেখে ক্যাম্পাসে বা বাইরে সম্ভাব্যভাবে কাজ করার অনুমতি দেয়।

ইবি-৫ ভিসার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে বিনিয়োগ: ইবি-৫ ভিসা অভিবাসী বিনিয়োগকারী প্রোগ্রাম বিদেশী নাগরিকদের স্থায়ী বসবাসের অনুমতি দেয়। যারা মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ব্যবসার জন্র বিনিয়োগ করে যা চাকরি তৈরি করে। ন্যূনতম বিনিয়োগের প্রয়োজনীয়তা বিনিয়োগের অবস্থান এবং প্রকৃতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

মনে রাখবেন এই বিকল্পগুলির নির্দিষ্ট যোগ্যতার মানদণ্ড, আবেদন প্রক্রিয়া এবং সম্ভাব্য সীমাবদ্ধতা রয়েছে। আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে সঠিক এবং আপ-টু-ডেট তথ্যের জন্য একজন অভিবাসন আইনজীবীর সাথে পরামর্শ করা বা বাংলাদেশে মার্কিন দূতাবাস বা কনস্যুলেট থেকে পরামর্শ নিতে পারেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali