আবারো দাম বাড়লো দেশী পেঁয়াজের

আবারো বাজারে অস্থির দাম বাড়লো পেঁয়াজের। ৪ থেকে ৫ দিনের মধ্যে একটু একটু করে আবারো দাম বাড়লো পেঁয়াজের। গত কয়েক দিনের মধ্যেই বাজারে উভয় ধরনের পেঁয়াজের দাম বেড়ে গেছে। নতুন করে দাম বাড়ার কারণে দেশি পেঁয়াজের দাম ১০০ টাকা ছুয়েছে।

তবে যেসব বিক্রেতার কাছে আগের কম দামে কেনা পেঁয়াজ আছে, সেই বিক্রেতারা কিছুটা হলেও কম দামে বিক্রয় করছেন।

গত কয়েক দিনের মধ্যে নতুন করে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় ব্যবসায়ীরা সরবরাহ কম হচ্ছে বলে জানিয়েছেন। এছাড়াও গত কয়েক দিন বৃষ্টি হওয়ায় রাজধানীতে পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় রীতিমত দামের উপর প্রভাব পড়েছে।

এদিকে দেশি পেঁয়াজের উৎপাদনস্থল পাবনার সাঁথিয়া উপজেলার বোয়ালমারী বাজারের পেঁয়াজের আড়ৎদার মো: রাজা হোসেন জানান, সরকার পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করার কারণে কৃষকরা বাজারে পেঁয়াজ বিক্রি করা অনেকটাই কমিয়ে দিয়েছেন। অতি বৃষ্টিতে কৃষকেরা ঘর থেকে পেঁয়াজ বের করতে চাইছে না। এতে করে এক সপ্তাহের মধ্যেই মন প্রতি আবারো পেঁয়াজের দাম বেড়েছে ৫৫০ টাকা। তবে গত সপ্তাহে মণ প্রতি দেশি পেঁয়াজের দাম ছিল ২৭৫০ টাকা। কিন্তু চলতি সপ্তাহে তা বেড়ে গিয়ে দাড়িয়েছে ৩৩০০ টাকা।

পেঁয়াজের দাম আবারো বাড়লো ১০ থেকে ১৫ টাকা

আজকের পেঁয়াজের দাম কত? আজ ৭ সেপ্টম্বর (শনিবার) রাজধানীর মগবাজার ও মালিবাগ বাজারের আশপাশের দোকান ব্যবসায়ীরা কেজি প্রতি দেশি পেঁয়াজ বিক্রি করছে ৯৫ থেকে ১০০ টাকায়। গত এক সপ্তাহের তুলনায় প্রতি কেজিতে দেশি পেঁয়াজের দাম অনুযায়ী এ সপ্তাহে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। কয়েক দিন আগেও প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম ছিল ৮৫ থেকে ৯০ টাকার মধ্যে।

আজকে রাজধানীর কারওয়ান বাজারে ব্যবসায়ীরা ৫ কেজি (পাল্লা প্রতি) পেঁয়াজ বিক্রি করছেন ৪৪০ টাকা থেকে ৪৬০ টাকায়। এই হিসেব অনুযায়ী প্রতি কেজি পেঁয়াজের দাম ৮৮ থেকে ৯২ টাকার মধ্যে পড়ছে। তবে কারওয়ান বাজারের চেয়ে ঢাকার অন্য বাজারগুলোতে পেঁয়াজের দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেশি থাকে।

মগবাজার ও মালিবাগ বাজারের বিক্রেতার কাছে আগের দামে কেনা দেশি পেঁয়াজ আছে, তাঁরা এখন কেজি প্রতি ৯০ টাকা থেকে ৯৫ টাকা বিক্রি করছেন। এদিকে দেশি পেঁয়াজের মূল্যবৃদ্ধির করণে ক্রেতারা অনেকেই দেশি পেঁয়াজ ছেড়ে আমদানি করা পেঁয়াজ কিনতে আগ্রহী হচ্ছেন। এসব বাজারে আমদানি করা পেঁয়াজ কেজি প্রতি ৭০ টাকা থেকে ৭৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়াও আমদানি করা পেঁয়াজের দাম গত ৪ থেকে ৫ দিনের মধ্যে কেজি প্রতি ৫ টাকা বেড়ে গেছে।

মালিবাগ বাজারের আর এক বিক্রেতা বলেন, সরবরাহ কমে যাওয়ায় দেশি পেঁয়াজ ও আমদানি করা পেঁয়াজের দাম আবারো বাড়লো। তাছাড়াও প্রত্যেক বছরের এই সময়ে পেঁয়াজের দাম একটু বেড়ে যায় বলে জানান তিনি।

বাজারে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি পাওয়ায় সরকার গত ১৪ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) তিনটি পণ্যের দাম নির্ধারণ করেছিল, তার মধ্যে রয়েছে দেশি পেঁয়াজও। তবে সরকারের দেওয়া ৬৪ থেকে ৬৫ টাকা মূল্য অনুযায়ী কোথাও দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে না। দাম নির্ধারণ করার পরও নতুন করে এখন আবারো দাম বাড়লো।

যেসব দেশ থেকে পেঁয়াজ আমদানি

দেশী পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় সরকার চলতি বছরে জুন মাসের ৫ তারিখে ভারত থেকে পেঁয়াজ আমদানি করার অনুমতি দেয়। এদিকে আগস্টের শেষে দেশি পেঁয়াজের দাম ১০০ টাকা হওয়ায় সরকার ভারতের বাইরে আরও ৯টি দেশ থেকে পেঁয়াজ আমদানি করার অনুমতি দেয়। সেই ৯টি দেশ হচ্ছে চীন, মিসর, পাকিস্তান, কাতার, তুরস্ক, মিয়ানমার, থাইল্যান্ড, নেদারল্যান্ডস ও সংযুক্ত আরব আমিরাত।

সরকারিভাবে আমদানির অনুমতি দেওয়ায় চলতি অর্থবছরে যত পেঁয়াজ আমদানি হয়েছে, তার মধ্যে ভারত থেকে বেশিরভাগ এসেছে। তবে গত ২০ আগস্ট (রবিবার) পেঁয়াজ রপ্তানি করায় দেশটি ৪০ শতাংশ শুল্ক আরোপ করে। এতে করে দেশটি থেকে পেঁয়াজ আমদানি করা অনেকটাই কমে যায়। ঠিক তখন আমদানিকারকেরা বিকল্প উৎস থেকে পেঁয়াজ আমদানি করার আগ্রহ দেখায়। এতে সরকারও বাজার স্থিতিশীল রাখার জন্য ভারত ছাড়াও আরো ৯টি দেশ থেকে পেঁয়াজ আমদানি করার অনুমতি দেয়। তারপরও নতুন করে আবারো বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali