আফগানিস্তানকে হারিয়ে র‍্যাঙ্কিংয়ে লঙ্কানদের পেছনে ফেলল টাইগাররা

বাংলাদেশ আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিং তালিকায় আট নম্বর থেকে বিশ্বকাপ শুরু করেছিল। প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে সেই অবস্থানের পরিবর্তন ঘটল বাংলার টাইগারদের। এক ধাপ এগিয়ে সাকিব আল হাসানের দল পেছনে ফেলল লঙ্কানদের।

আজ রোববার র‍্যাঙ্কিং তালিকা প্রকাশিত হওয়ার পর দেখা যায়, বাংলাদেশ দল ৭ নম্বরে রয়েছে। তাদের রেটিং পয়েন্ট ৯৩। বাংলার টাইগারদের জায়গা করে দিতে গিয়ে ৮ নম্বরে নেমে যাওয়া লঙ্কানদের রেটিং পয়েন্ট ৯১।

গতকাল ৭ অক্টোবর (শনিবার) ধর্মশালায় আফগানিস্তানকে হারিয়ে এবারের বিশ্বকাপ ২০২৩-এ শুভ সূচনা করেছে বাংলাদেশ দল।

১৫৭ রানের মামুলি লক্ষ্য তাড়ায় ৯২ বল বাঁকি থাকাতেই ৬ উইকেট তুলে নিয়ে জয় পায় তারা। বেঁচে যাওয়া বলের হিসেব অনুযায়ী এবারের বিশ্বকাপ ২০২৩ মঞ্চে বাংলাদেশের রেকর্ড জয় এটি।

এদিকে টাইগারদের জয়ে অলরাউন্ড নৈপুণ্য দেখান মেহেদী হাসান মিরাজ। ম্যাচ সেরা পুরস্কারও জেতেন মিরাজ। অফ স্পিনে ৯ ওভারে ২৫ রানে ৩ উইকেট তুলে নেওয়ার পর ৭৩ বলে খেলেন ৫৭ রানের ইনিংস। হাফসেঞ্চুরি করেন নাজমুল হোসেন শান্ত। তিনি অপরাজিত থাকেন ৮৩ বলে ৫৯ রানে। তার ব্যাট থেকে আসে ৩টি চার ও ১ ছক্কা।

সাকিব আল হাসানের পারফরম্যান্স

অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানও ছিলেন প্রাণবন্ত। সামনে থেকে নেতৃত্ব দেন তিনি। সাকিব ব্যাটিংয়ে ভালো পারফরম্যান্স না দেখাতে পারলেও বোলিংয়ে তার হাত দিয়েই শুরু হয়েছিল আফগানদের উইকেট পতন। ৮ ওভারে ৩ উইকেট তুলে নিয়ে তার খরচা হয় ৩০ রান।

বাংলাদেশের এই দুর্দান্ত জয়ের দিনেই দিল্লিতেও লঙ্কানরা ১০২ রানের বড় ব্যবধানে হারিয়ে যায় দক্ষিণ আফ্রিকার কাছে।

প্রতিপক্ষের রানের লড়াইয়ে ৫ উইকেটে ৪২৮ রানের জবাবে তারা ৩১ বল বাকি থাকতে ৩২৬ রানে অলআউট হয়। তাদের এই বড় হারে র‍্যাঙ্কিং তালিকায় এক ধাপ নেমে গেছে লঙ্কানরা।

এবারের বিশ্বকাপ ২০২৩ আয়োজক ভারত ১১৬ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে র‍্যাঙ্কিং তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী হিসেবে পাকিস্তান আছে পেছনেই। ১১৫ রেটিং পয়েন্ট রয়েছে বাবর আজমদের।

৩ নম্বরে ১১২ রেটিং পয়েন্ট নিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। ৪র্থ স্থানে ১০৮ রেটিং পয়েন্ট রয়েছে দক্ষিণ আফ্রিকার। ৫ ও ৬ নম্বরে আছে নিউজিল্যান্ড ও বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন দল ইংল্যান্ড। ৯ নম্বরে আছে জিম্বাবুয়ে এবং ১০ নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ।

সূত্র:- Right News BD

bn_BDBengali