আইপিএস ও ইউপিএস কেনার আগে গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন

আপনার প্রয়োজনীয় কাজের সময় বিদ্যুৎ সংকটের কারণে কি রকম আইপিএস ও ইউপিএস প্রয়োজন হতে পারে সে সব বিষয়গুলি জানা অত্যন্ত জরুরী। আইপিএস ও ইউপিএস কেনার আগে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করতে হবে। (IPS) আইপিএস এর পূর্ণ নাম (Inverter Power Supply) এবং UPS ইউপিএস এর পূর্ণ নাম (Uninterruptible Power Supply) এখানে আইপিএস ও ইউপিএস কেনার আগে কিছু গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে জেনে নিনঃ-

উদ্দেশ্য এবং ব্যবহার

কেন আপনার আইপিএস বা ইউপিএস প্রয়োজন তা নির্ধারণ করুন। আইপিএস সিস্টেমগুলি প্রাথমিকভাবে বৈদ্যুতিক বিভ্রাটের সময় ব্যাকআপ পাওয়ার প্রদানের জন্য ব্যবহৃত হয়। যখন ইউপিএস সিস্টেমগুলি সংবেদনশীল ইলেকট্রনিক ডিভাইসগুলির জন্য ব্যাকআপ পাওয়ার এবং বৃদ্ধির জন্য সুরক্ষা উভয়ই অফার করে। আপনার নির্দিষ্ট প্রয়োজনীয়তার সঠিক সমাধান নির্বাচন করতে সাহায্য করবে।

পাওয়ার ক্যাপাসিটি

IPS বা UPS এর পাওয়ার ক্ষমতা বা রেটিং মূল্যায়ন করুন। এটি সাধারণত ভোল্ট-অ্যাম্পিয়ার (VA) বা ওয়াট (W) এ পরিমাপ করা হয়। আপনি যে ডিভাইসগুলিকে IPS বা UPS এর সাথে সংযোগ করতে চান সেগুলিকে সমর্থন করার জন্য পাওয়ার ক্ষমতা যথেষ্ট তা নিশ্চিত করুন৷ উপযুক্ত ক্ষমতা নির্ধারণ করতে আপনার ডিভাইসের মোট শক্তি খরচ বিবেচনা করুন।

আইপিএস ও ইউপিএস কেনার আগে গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন

ব্যাটারি ব্যাকআপ সময়

IPS এবং UPS উভয়ের জন্য, ব্যাটারি ব্যাকআপ সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি নির্দেশ করে যে সিস্টেমটি কতক্ষণ বিভ্রাটের সময় শক্তি সরবরাহ করতে পারে। আপনার এলাকায় বিদ্যুৎ বিভ্রাটের আনুমানিক সময়কাল বিবেচনা করুন এবং একটি ব্যাকআপ সময় বেছে নিন যা আপনার চাহিদা পূরণ করে। মনে রাখবেন যে উচ্চ ব্যাকআপ সময় সাধারণত বড় এবং আরও ব্যয়বহুল ব্যাটারি ইউনিটের সাথে আসে।

আউটলেট এবং সংযোগ

আইপিএস ও ইউপিএস-এ উপলব্ধ আউটলেটের সংখ্যা এবং প্রকার পরীক্ষা করুন। আপনার ডিভাইসগুলিকে মিটমাট করার জন্য এটিতে পর্যাপ্ত আউটলেট রয়েছে তা নিশ্চিত করুন৷ অতিরিক্তভাবে, আপনার নির্দিষ্ট প্রয়োজনীয়তার সাথে মেলে প্রদত্ত সংযোগের ধরন (যেমন, স্ট্যান্ডার্ড প্লাগ, ইউএসবি পোর্ট, ইথারনেট পোর্ট) যাচাই করুন।

সুরক্ষা

আপনি যদি একটি UPS বিবেচনা করছেন, তাহলে সুরক্ষা ও ক্ষমতার দিকে মনোযোগ দিন। একটি UPS সন্ধান করুন যা আপনার মূল্যবান ইলেকট্রনিক ডিভাইসগুলিকে পাওয়ার এবং ভোল্টেজ ওঠানামা থেকে রক্ষা করার জন্য পর্যাপ্ত সুরক্ষা প্রদান করে। উচ্চ-শেষের মডেলগুলি আরও ভাল বৃদ্ধি সুরক্ষা প্রদান করতে পারে।

আকার

আইপিএস ও ইউপিএস কেনার আগে অবশ্যই আকার নির্বাচন করুন। আপনি এটি কোথায় স্থাপন করার পরিকল্পনা করছেন তা নির্ধারণ করুন এবং নিশ্চিত করুন যে স্থানে ফিট হবে। কিছু মডেল অনুযায়ী মাউন্ট করার জন্য ডিজাইন করা হয়।

মনিটরিং এবং ম্যানেজমেন্ট বৈশিষ্ট্য

উন্নত আইপিএস ও ইউপিএস সিস্টেমগুলি মনিটরিং এবং পরিচালনা বৈশিষ্ট্যগুলি অফার করতে পারে। এর মধ্যে পাওয়ার স্ট্যাটাস নিরীক্ষণের জন্য এলসিডি ডিসপ্লে, রিমোট ম্যানেজমেন্ট এবং কন্ট্রোলের জন্য সফ্টওয়্যার ইন্টারফেস এবং পাওয়ার ইভেন্টের সময় আপনাকে সতর্ক করার জন্য শ্রবণযোগ্য অ্যালার্ম অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনার প্রয়োজনের জন্য প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলি নির্ধারণ করুন।

সার্ভিস বা ওয়্যারেন্টি

প্রস্তুতকারকের দ্বারা প্রদত্ত ওয়ারেন্টি এবং সমর্থন বিকল্পগুলি পরীক্ষা করুন৷ একটি নির্ভরযোগ্য ওয়ারেন্টি এবং ভাল গ্রাহক সহায়তা আপনাকে মানসিক শান্তি এবং IPS বা UPS এর সাথে কোনো সমস্যা হলে সহায়তা দিতে পারে।

মূল্য এবং বাজেট

একটি IPS বা UPS-এর জন্য আপনার বাজেট নির্ধারণ করুন এবং বিভিন্ন মডেল এবং ব্র্যান্ডের মধ্যে দামের তুলনা করুন। যদিও খরচ বিবেচনা করা অপরিহার্য, সেই সাথে আপনার প্রয়োজনীয়তার সাথে সারিবদ্ধ বৈশিষ্ট্য এবং স্পেসিফিকেশনগুলিতেও ফোকাস করুন।

ব্র্যান্ড নির্বাচন

নির্ভরযোগ্য এবং উচ্চ-মানের আইপিএস ও ইউপিএস সিস্টেম তৈরির জন্য পরিচিত ভালো ব্র্যান্ডগুলি গবেষণা এবং বিবেচনা করুন। বিভিন্ন মডেলের কর্মক্ষমতা এবং স্থায়িত্ব সম্পর্কে অন্তর্দৃষ্টি পেতে পর্যালোচনাগুলি ভালোভাবে পড়ুন এবং অন্যান্য ব্যবহারকারীদের কাছ থেকে প্রতিক্রিয়া সংগ্রহ করুন৷

এই বিষয়গুলি বিবেচনা করে, আপনি একটি সঠিক সিদ্ধান্ত নিতে পারেন এবং একটি IPS বা UPS নির্বাচন করতে পারেন যা আপনার নির্দিষ্ট পাওয়ার ব্যাকআপ এবং সুরক্ষার চাহিদা পূরণ করে৷

সূত্র:- Right News BD

bn_BDBengali