আইএমএফ ইউক্রেনকে একটি বড় ঋণ সহায়তা দিল

আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে আইএমএফ ইউক্রেনকে চার বছরের জন্য ১,৫৬০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে। চলতি এই যুদ্ধে ব্যহত হওয়া কিয়েভের অর্থনীতি পুনরুদ্ধারের জন্য নিয়মিতভাবে এই সহায়তা দেওয়া হবে। প্রথম ধাপে ২ দশমিক ৭ বিলিয়ন ডলার পাঠানোর কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সংবাদে সংস্থা রয়টার্সের জবাবে বলা হয়েছে, যুদ্ধে উচ্ছন্ন ইউক্রেনের অবকাঠামো ক্ষতিপুরণের জন্য ঋণদাতা আইএমএফ ইতিমধ্যেই ১,৫৬০ মিলিয়ন ডলার ঋণ প্রদানের জন্য ঘোষণা দিয়েছে। এরই খন্ড হিসেবে গুরুত্বপূর্ণ ভিত্তিতে কিয়েভে ২ দশমিক ৭ বিলিয়ন ডলার পাঠানোর ঘোষণা দিয়েছে সংস্থাটি।

সংস্থাটি জানিয়েছে যে ইউক্রেনের অর্থনীতি পুনরুদ্ধার করতে পর্যায়ক্রমে এই সাহায্য প্রদান করা হবে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ঋণ অনুমোদনের জন্য আইএমএফকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি আরো বলেন, এ রকম সময়ের জন্য ইউক্রেনের এই ঋণ সহায়তা কর্মসূচি সমর্থন করায় আমি আইএমএফের কাছে কৃতজ্ঞ।

আইএমএফ ইউক্রেনকে একটি বড় ঋণ সহায়তা দিল

এ ব্যাপারে সংস্থাটির প্রথম উপ-ব্যবস্থাপনা পরিচালক বলেন, রাশিয়ার সামরিক উত্তেজনাময় ঘটনায় ক্ষতিগ্রস্ত অর্থনৈতিক ও সামাজিক অবস্থা কাটিয়ে উঠতে ইউক্রেনকে এই সহযোগিতা দেওয়া হচ্ছে। এর পূর্বেও, একজন কর্মকর্তা বলেছিলেন যে ঋণ প্রকল্পের মূল লক্ষ্যগুলি ছিল দেশের অনিশ্চিত অর্থনীতিকে স্থিতিশীল করা, কিয়েভকে যুদ্ধের পরে ইউরোপীয় ইউনিয়নে যোগদান এবং যুদ্ধ হওয়া বিধ্বস্ত এই দেশটিকে পুর্ণ গঠনের জন্য পুরোপুরী সহায়তা করা।

২০২২ সালে ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রাশিয়ান আক্রমণ শুরু হওয়ার পর থেকেই কিয়েভ আইএমএফের থেকে সবচেয়ে বড় ঋণ সহায়তা পেতে চলেছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali