অ্যাশেজ থেকে ছিটকে গেলেন নাথান লায়ন

ইনজুরির পর পরই ভয় দেখা দিয়েছিল। শেষ পর্যন্ত সেই আশঙ্কাই সত্যি হল। নাথান লায়ন এবারের অ্যাশেজ থেকে ছিটকে গেলেন। হেডিংলি, ম্যানচেস্টার এবং ওভালে শেষ ৩ টেস্টে এই ৩৫ বছর বয়সী অস্ট্রেলিয়ান স্পিনারকে দর্শক হিসেবে দেখা উচিত ছিল। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) তাদের ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করেছে।

অস্ট্রেলিয়া এজবাস্টনের পর লর্ডস টেস্ট জিতে ৫ ম্যাচের অ্যাশেজ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়েছে। তবে লায়নের অনিয়মিত হওয়ার কারণে দর্শকদের জন্য বড় ধাক্কা। লায়ন ৯ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতেও দারুণ অবদান রাখছিলেন। ক্যাপ্টেন প্যাট কামিন্স এজবাস্টনে ৯ উইকেটে এবং তার সাথে ৫৫ রানের জুটি গড়ে অস্ট্রেলিয়াকে জয় করেন।

অ্যাশেজ থেকে ছিটকে গেলেন নাথান লায়ন

টড মারফি লায়নের পরিবর্তে টেস্টের একাদশে ঢুকতে পারেন। এছাড়া আগামীকাল লর্ডস টেস্টের শেষ দিনে লায়ন্সের জায়গায় ফিল্ডিং করা ম্যাট রেনশও বাদ পড়েছেন। তাই অস্ট্রেলিয়ার অ্যাশেজ স্কোয়াড ১৮ থেকে ১৬-তে নেমে এসেছে।

গত ফেব্রুয়ারি মাসে ভারত সফরের সময় অফ-স্পিনার মারফির টেস্ট অভিষেক হয়। বর্ডার-গাভাস্কার ট্রফির সব ম্যাচ খেলেছেন। ৪ টেস্টে ২৫.২১ গড়ে ১৪টি উইকেট তুলে নিয়েছেন তিনি। তার মধ্যে নাগপুরে এক ইনিংসে নিয়েছেন ৭ উইকেট।

লর্ডসে এবারের অ্যাশেজ টেস্ট ছিল নাথান লায়নের জন্য একটি বড় মাইলফলক। লর্ডসে টেস্ট ইতিহাসে প্রথম বোলার হিসেবে টানা ১০০টি টেস্ট খেলেছেন তিনি। এদিকে মাইলফলক স্পর্শ করার ম্যাচটি সিংহের যাত্রায় বড় ধাক্কা হয়ে আসে। কিন্তু টেস্টের দ্বিতীয় দিনে, বেন ডাকেটের একটি শট আটকানোর সময় বাউন্ডারির কাছে ফিল্ডিং করার সময় লায়নের ডান পায়ের একটি পেশী ছিঁড়ে যায়।

তারপর অস্ট্রেলিয়ার ফিজিওর ওপর ভর দিয়ে মাঠ ছাড়েন তিনি। তৃতীয় দিনে ক্রাচে ভর দিয়ে মাঠে আসেন তিনি। তখন মনে করা হয়েছিল, অস্ট্রেলিয়ান স্পিনারের অ্যাশেজ মৌসুম শেষ। তবে আশ্চর্যজনকভাবে গতকাল টেস্টের চতুর্থ দিনের শেষ সেশনে মাঠে ব্যাট করতে নামেন নায়ান লায়ন।  মিচেল স্টার্ক শেষ উইকেটে তার সঙ্গে জুটি বাঁধেন। মূল্যবান হিসেবে ১৫ রান যোগ করেন তিনি। দলের প্রতি লায়নের নিবেদন প্রশংসিত হয়েছে ক্রিকেট বিশ্বে।

সূত্র:- Right News BD

bn_BDBengali