অ্যালোভেরা দিয়ে খুশকি দূর করার উপায় । চুলের যত্ন নিতে অ্যালোভেরার উপকারিতা

প্রাচীনকাল থেকেই বর্তমান সময়ে মানুষ অ্যালোভেরা দিয়ে মাথার চুলের খুশকি দূর করার জন্য ব্যবহার করে আসছে । অ্যালোভেরায় থাকা ক্যালসিয়াম, সোডিয়াম, জিংক, আয়রন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ফলিক অ্যাসিড সহ অ্যামিনো অ্যাসিড মাথার চুলের খুশকি দূর করতে বেশ কার্যকরি।

আপনিও কিন্তু এক সপ্তাহের মধ্যে অ্যালোভেরার হেয়ার প্যাক ব্যবহার করে আপনার চুলের খুশকি থেকে মুক্তি পেতে পারেন। এটি চুল এবং মাথার ত্বকের যত্বে একটি গুরুত্বপূর্ণ উপাদান। আগের যুগে অনেকে হয়তো এটি ভিন্নভাবে ব্যবহার করতো। কিন্তু আজকাল এটি ব্যবহার করা অনেক সহজ হয়েছে। তাই চুলের খুশকি দূর করার জন্য এটির সহজ ব্যবহারিক পদ্ধতি সম্পর্কে জেনে নেয়া প্রয়োজন। এছাড়াও আপনি সহজেই বাড়িতে বসে অ্যালোভেরার প্যাক তৈরি করে এর উপকারিতা নিতে পারেন।

আসুন তাহলে জেনে নেই মাথার চুলের যত্নে খুশকি দূর করার উপায় ও নিত্য নতুন অ্যালোভেরা প্যাক তৈরি সম্পর্কে।

খুশকি দূর করতে অ্যালোভেরার রস

অ্যালোভেরার রস সপ্তাহে ২বার লাগাতে পারেন। এটি ব্যবহারের আগে ভালোমানের চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। তারপর মাথার ত্বকে চুলের গোড়ায় অ্যালোভেরার রস ১০-১৫ মিনিট লাগান। লাগানোর পর সুতি কাপড় দিয়ে ১৫ থেকে ২০ মিনিট মুড়ে রাখুন। সময় শেষ হওয়ার পর পনি দিয়ে ধুয়ে ফেলার পর চুল খোলা অবস্থায় প্রাকৃতিকভাবে শুকিয়ে নিন। অ্যালোভেরা নিয়মিত ব্যবহার করলে মাথার চুলের খুশকি দূর হয়ে যাবে। অ্যালোভেরার রস মাথার চুলের খুশকির খুবই উপকারি।

অ্যালোভেরা জেলের সঙ্গে টি ট্রি অয়েল এর ব্যবহার:

টি ট্রি অয়েল মাথার ত্বকের যে কোনো ধরনের ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে শুরু করে বা খুশকি দূর করতে বেশ উপকারি। এতে অ্যান্টি-ড্যানড্রাফ উপাদান রয়েছে। অ্যালোভেরার জেলের সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েলে মিশিয়ে এক চামচ বা পরিমাণ মত মিশিয়ে চুলের গোড়ায় লাগান। কয়েক ৮ থেকে ১০ মিনিট ম্যাসাজ করা হয়ে গেলে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। তারপর হালকা গরম পানি দিয়ে চুল ভালোভাবে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরার রসের সঙ্গে লেবুর রস:

লেবুর রসে প্রচুর পরিমাণে অ্যান্টি-ড্যানড্রাফ উপাদান রয়েছে যা মাতার চুলের খুশকি দূর করতে দারুন কাজ করে। একটি লেবুর রস বের করে নিন তাতে দুই টেবিল চামচ অ্যালোভেরার রস মিশিয়ে মাথার ত্বকের গোড়ায় লাগিয়ে নিন। তারপর ১০ থেকে ১৫ মিনিট রাখুন তারপর চুল ভালোভাবে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরার রসের সঙ্গে নারিকেল তেল ও হলুদ:

চুল অতিরিক্ত রুক্ষ ও শুষ্কতার কারণে মাথার ত্বকে খুশকি দেখা দিতে পারে। অ্যালোভেরা এবং নারিকেল তেল মাথার চুলের গোড়ার শুষ্কতা দূর করতে সাহায্য করে। হলুদ ব্যবহারের ফলে মাথার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। এই ৩টি উপাদান দিয়ে প্যাক তৈরির জন্য একটি পাত্রে আধা কাপ অ্যালোভেরার রস, এক কাপ নারিকেল তেলের সঙ্গে দুই চামচ হলুদ গুঁড়ো মিশিনে নিন। মেশানো হয়ে গেলে প্যাকটি মাথার তালুতে লাগান। লাগানোর প্রায় ১০-১৫ মিনিট রাখার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরার পেস্ট তৈরির নিয়ম

সঠিক নিয়মে অ্যালোভেরার পেস্ট তৈরি করুন। ৩ চামচ ফ্রেশ অ্যালোভেরা জেলের সাথে ২ চামচ টকদই, ১ চা চামচ মধু ও ১ এক চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। পেস্ট তৈরি হয়ে গেলে মাথার চুলের গোড়ায় ভালোভাবে ঘষে লাগান। ফ্রেশ অ্যালোভেরা না পেলে বাজারে রেডিমেড জেল কিনে ব্যবহার করতে পারেন। ব্যবহারের পর ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। শুকিয়ে গেলে মাথা হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। অ্যালোভেরার উপকারিতা পেতে প্রতি মাসে ২ বার ব্যবহারের ফলে চুলের যত্নে ও অতিরিক্ত খুশকি থেকে মুক্তি পাবেন।

অ্যালোভেরা হেয়ার প্যাক

৩ চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ১ টি ডিমের সাদা অংশ ভালোভাবে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে চুলে লাগান। এই অ্যালোভেরা হেয়ার প্যাক সপ্তাহে ২ বার ব্যবহার করলে খুশকি দূর হওয়ার পাশাপাশি চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। 

খুশকি দূর করতে অ্যালোভেরার রসের সঙ্গে ভিনেগার

ভিনেগার মাথার ত্বকের জন্য পিএইচের মাত্রা বজায় রেখে চুলের খুশকি দূর করতে সাহায্য করে। এটি তৈরির জন্য প্রথমে ১/২ কাপ ভিনেগারের সঙ্গে পরিমাণমত অ্যালোভেরার রস মেশান। ২ কাপ পানি পুরো মিশ্রণটিতে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে ৫ থেকে ৭ মিনিট রাখার পর হালকা গরম পানি দিয়ে ভালো ধুয়ে ফেলুন। নিয়মিত এই উপাদান মিশ্রণটি ব্যবহারের ফলে ৭ থেকে ৮ দিনের মধ্যে মাথার খুশকি দূর করতে পারবেন।

সবশেষে

অবশ্যই মনে রাখবে চুলের খুশকি দূর করার জন্য যে পদ্ধতিগুলো সম্পর্কে জানতে পেরেছেন, আপনার সমস্যা অনুযায়ী যে পদ্ধতি সুবিধাজনক মনে হবে সেটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। এছাড়াও মাথার ত্বকে বেশি পরিমাণ ফুসকুড়ি দেখা দিলে এমন কি ঘা হওয়ার উপক্রম হলে অবশ্যই ভালো কোন ডাক্তারের পরামর্শ গ্রহণ করা উচিত।

সূত্র:- Right News BD

bn_BDBengali