অ্যালার্জিতে অস্থির? ত্বকের অ্যালার্জি দূর করুন প্রাকৃতিক উপায়ে

অনেকে আছেন দীর্ঘদিন যাবৎ শরীরে অ্যালার্জিতে অস্থির হয়ে পড়েছেন! কিছুতেই এটির প্রতিকার মিলছে না। সব সময় এটির যন্ত্রণায় শরীরের চুলকানি হতেই থাকে। এমতবস্থায় অ্যালার্জি হলে করণীয় কি? অ্যালার্জি থেকে মুক্তির উপায় ভেবে পাচ্ছেন না। সমাধান কি? এটি থেকে সমাধান পাওয়ার আগে ‍কি কি করণে শরীরে অ্যালার্জি হয় সেই বিষয়ে জানতে আরো পড়ুন।

অ্যালার্জি মূলত অ্যালার্জিক ডার্মাটাইটিস (Allergic dermatitis) বা কন্টাক্ট ডার্মাটাইটিস (Contact dermatitis) নামেও পরিচিত। ত্বকের অ্যালার্জিতে অস্থির যন্ত্রণা শরীরের লালভাব, চুলকানি, ফোলাভাব এবং ফুসকুড়ি সহ বিভিন্ন অস্বস্তিকর উপসর্গের কারণ হতে পারে।

অ্যালার্জির এই প্রতিক্রিয়াগুলি ঘটে যখন ইমিউন সিস্টেম (immune system) পদার্থের প্রতি অতিরিক্ত প্রতিক্রিয়া দেখায় যা এটি ক্ষতিকারক হিসাবে চিহ্নিত করে। যদিও সেগুলি অন্যদের জন্য ক্ষতিকারক হতে পারে। তবে প্রচলিত চিকিৎসা পাওয়া যায়।

এছাড়াও অনেক ব্যক্তি ত্বকের অ্যালার্জির ব্যবস্থাপনা ও উপশম করার জন্য প্রাকৃতিক সমাধান খোঁজেন।

এই ব্যাপক নির্দেশিকাতে, আমরা অ্যালার্জিতে অস্থির সমস্যা নিয়ে বিভিন্ন ধরনের প্রাকৃতিক প্রতিকারের সন্ধান করব যা ত্বকের অ্যালার্জির লক্ষণগুলিকে প্রশমিত করতে এবং উপশম করতে সাহায্য করতে পারে।

ট্রিগার সনাক্তকরণ: (Trigger detection)

স্বাভাবিকভাবে ত্বকের অ্যালার্জি পরিচালনার প্রথম ধাপ হল আপনার অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টিকারী ট্রিগারগুলিকে চিহ্নিত করা হয়। সাধারণ অ্যালার্জেনের মধ্যে রয়েছে কিছু কাপড়, প্রসাধনী, ডিটারজেন্ট, গাছপালা এবং এমনকি কিছু খাবার। আপনার ক্রিয়াকলাপ, ডায়েট এবং পরিবেশের একটি বিশদ জার্নাল রাখা নির্দিষ্ট ট্রিগারগুলিকে চিহ্নিত করতে সহায়তা করতে পারে এবং সেগুলি এড়াতে আপনাকে যথাযথ ব্যবস্থা নিতে দেয়।

ত্বকের স্বাস্থ্যবিধি বজায় রাখা: (Skin hygiene)

ত্বকের অ্যালার্জি প্রতিরোধ ও পরিচালনার জন্য যথাযথ ত্বকের স্বাস্থ্যবিধি বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে মনে রাখার জন্য কিছু টিপস আছে:

মৃদু ক্লিনজিং: (Gentle cleaning)

আপনার ত্বকের সংবেদনশীলতা বাড়ানো এড়াতে হালকা, সুগন্ধিমুক্ত এবং হাইপোঅ্যালার্জেনিক ক্লিনজার (Hypoallergenic cleanser) ব্যবহার করুন।

নিয়মিত গোসল: (Bathe regularly)

অল্প অল্প করে হালকা গরম পানি দিয়ে গোসল করলে তা জ্বালাপোড়া ত্বককে প্রশমিত করতে পারে। সেক্ষেত্রে গরম পানি দিয়ে গোসল করা এড়িয়ে চলুন। কারণ এটি ত্বকের প্রাকৃতিক তেলকে নষ্ট করতে পারে।

প্যাট ড্রাই: ঘর্ষণ এড়াতে গোসল করার পর আপনার ত্বককে আলতো করে শুষ্ক করুন যা জ্বালা আরও বাড়িয়ে তুলতে পারে।

ময়শ্চারাইজিং: একটি সুগন্ধি-মুক্ত এবং হাইপোঅ্যালার্জেনিক ময়েশ্চারাইজার প্রয়োগ করা ত্বকের প্রাকৃতিক বাধা বজায় রাখতে এবং শুষ্কতা প্রতিরোধ করতে সাহায্য করে যা চুলকানির কারণ হতে পারে।

কুল কম্প্রেস: (Cool compress)

শীতল কম্প্রেসগুলি স্ফীত এবং চুলকানিযুক্ত ত্বকের জন্য তাৎক্ষণিক উপসম প্রদান করতে পারে। কেবল একটি পরিষ্কার কাপড় ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন।

পুরোপুরী ভিজিয়ে গেলে এটি মুছে ফেলুন এবং প্রায় ১৫ মিনিটের জন্য আক্রান্ত স্থানে লাগান। এটি রক্তনালীগুলিকে সংকুচিত করে স্নায়ুর প্রান্তগুলিকে লালভাব কমায় এবং চুলকানি কমাতে সাহায্য করে।

ওটমিল বাথ: (Oatmeal bath)

ওটমিলের প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা বিরক্তিকর ত্বককে শান্ত করতে সাহায্য করতে পারে। ওটমিলের উপকারিতা পেতে হলে এক কাপ সাধারণ, রান্না না করা ওটসকে একটি সূক্ষ্ম পাউডারে পিষে নিন এবং এটি আপনার হালকা গরম গোসলের পানি যোগ করুন।

শরীরের চুলকানি দূর করতে এবং স্ফীত ত্বককে প্রশমিত করতে প্রায় ২০ মিনিটের জন্য গোসলের পানিতে ভিজিয়ে রাখুন।

অ্যালোভেরা জেল বা ঘৃতকুমারীর: (Aloe vera gel)

অ্যালোভেরা তার প্রশান্তিদায়ক বৈশিষ্ট্য এবং প্রদাহ কমানোর ক্ষমতার জন্য বিখ্যাত। খাঁটি ঘৃতকুমারী জেল সরাসরি প্রভাবিত এলাকায় প্রয়োগ চুলকানি উপশম করতে এবং নিরাময় প্রচার করতে সাহায্য করতে পারে।

তাজা অ্যালোভেরার উপকারিতা পেতে হলে অ্যালোভেরা জেল বেছে নিন বা ন্যূনতম যোগ উপাদান সহ পণ্যগুলি সন্ধান করুন।

নারকেল তেল: (Coconut oil)

নারকেল তেলে রয়েছে লরিক অ্যাসিড, যা অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যের অধিকারী। ক্ষতিগ্রস্ত এলাকায় নারকেল তেলের একটি পাতলা স্তর প্রয়োগ করা শুষ্ক ত্বককে ময়শ্চারাইজ করতে এবং প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। যাইহোক, আপনি নারকেল তেলের প্রতি সংবেদনশীল বা অ্যালার্জি নন তা নিশ্চিত করার জন্য প্রথমে একটি প্যাচ পরীক্ষা করা অপরিহার্য।

আপেল সিডার ভিনেগার: (Apple cider vinegar)

আপেল সিডার ভিনেগারে প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা চুলকানি প্রশমিত করতে এবং সংক্রমণ প্রতিরোধে সহায়তা করতে পারে। আপেল সিডার ভিনেগার পানির সাথে পাতলা করুন ১ অংশ ভিনেগার থেকে ৩ অংশ পানি এবং একটি তুলোর বল ব্যবহার করে আক্রান্ত স্থানে লাগান। কয়েক মিনিট পরে এটি ধুয়ে ফেলতে মনে রাখবেন, কারণ এটি বেশিক্ষণ রেখে দিলে আরও জ্বালা হতে পারে।

ক্যামোমিল চা: (Chamomile tea)

ক্যামোমিলে প্রদাহ বিরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা চুলকানি এবং প্রদাহ থেকে মুক্তি দিতে পারে। একটি শক্তিশালী কাপ ক্যামোমাইল চা (Chamomile tea) তৈরি করুন। এটি তৈরি হয়ে গেলে ঠান্ডা হতে দিন এবং তারপর একটি পরিষ্কার কাপড় ব্যবহার করে আক্রান্ত স্থানে প্রয়োগ করুন।

প্রোবায়োটিকস: (Probiotics)

প্রোবায়োটিক, দই, কেফির এবং সাউরক্রউটের মতো গাঁজনযুক্ত খাবারে পাওয়া যায়, অন্ত্রের মাইক্রোবায়োমের ভারসাম্য বজায় রাখতে এবং ইমিউন সিস্টেম (immune system)-কে শক্তিশালী করতে সাহায্য করতে পারে।একটি সুস্থ অন্ত্র শরীরে অ্যালার্জির প্রতিক্রিয়া এবং প্রদাহ কমাতে অবদান রাখতে পারে।

হলুদের পেস্ট: (Turmeric paste)

হলুদে রয়েছে কারকিউমিন, শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি (Anti-inflammatory) বৈশিষ্ট্য সহ একটি যৌগ। পানির সঙ্গে হলুদের গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং আক্রান্ত স্থানে লাগান। লাগানো শেষ হলে আলতো করে ধুয়ে ফেলার আগে এটি প্রায় ২০ মিনিটের জন্য রেখে দিন। মনে রাখবেন হলুদ সাময়িকভাবে ত্বকে দাগ ফেলতে পারে।

হাইড্রেশন এবং ডায়েট: (Hydration and Diet)

স্বাস্থ্যকর ত্বক বজায় রাখার জন্য হাইড্রেটেড থাকা অপরিহার্য। পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে টক্সিনকে বের করে দিতে এবং আপনার ত্বককে ভেতর থেকে ময়শ্চারাইজ রাখতে সাহায্য করতে পারে। উপরন্তু, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার (যেমন ফ্যাটি মাছ, তিসি বীজ এবং আখরোট) এবং অ্যান্টিঅক্সিডেন্ট (যেমন বেরি, শাক এবং বাদাম) যুক্ত করা ত্বকের স্বাস্থ্যকে সমর্থন করতে পারে এবং প্রদাহ কমাতে পারে।

মানসিক চাপ (Stress management)

অতিরিক্ত দুশ্চিন্তা থেকে বা মানসিক চাপ স্বাস্থ্যের প্রদাহজনক প্রতিক্রিয়া ট্রিগার করে ত্বকের অ্যালার্জিকে বাড়িয়ে তুলতে পারে। গভীর শ্বাস, ধ্যান, যোগব্যায়াম এবং প্রকৃতিতে সময় কাটানোর মতো শিথিলকরণ কৌশলগুলি অনুশীলন করা চাপ কমাতে এবং অ্যালার্জির প্রতিক্রিয়াগুলির তীব্রতা কমাতে সাহায্য করতে পারে।

উপসংহারে:

যদিও প্রাকৃতিক প্রতিকারগুলি ত্বকের অ্যালার্জি জনিত সমস্যা থেকে মুক্তি দিতে পারে, সেহেতু এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে পৃথক প্রতিক্রিয়া পরিবর্তিত হতে পারে।

একজন ব্যক্তির জন্য যা কাজ করে তা অন্যের জন্য কার্যকর নাও হতে পারে। যদি আপনার অ্যালার্জিতে অস্থির হওয়া উপসর্গগুলি অব্যাহত থাকে বা খারাপ হয়, তাহলে সঠিক রোগ নির্ণয় এবং চিকিৎসার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা অপরিহার্য। আপনার ত্বকের যত্নের রুটিনে এই প্রাকৃতিক প্রতিকারগুলির সংমিশ্রণ অন্তর্ভুক্ত করা, ভাল স্বাস্থ্যবিধি বজায় রাখা, একটি স্বাস্থ্যকর ডায়েট এবং স্ট্রেস ম্যানেজ করা, ত্বকের অ্যালার্জির অস্বস্তি দূর করতে এবং সামগ্রিক ত্বকের স্বাস্থ্যের প্রচারে একটি দীর্ঘ পথ যেতে পারে।

সূত্র:- Right News BD

bn_BDBengali