অ্যাফিলিয়েট মার্কেটিং কি? মোবাইল দিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করা কি সম্ভব?

অ্যাফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing) মূলত ইংরেজি শব্দ বাংলা এই শব্দকে বলা হয় (সম্বন্ধ বিপণন)। আজকাল ফেসবুক সহ বিভিন্ন সোস্যাল মিডিয়ায় অনেকে কমেন্টে করেন, মোবাইল দিয়ে কি অ্যাফিলিয়েট মার্কেটিং করা ‍সম্ভব? হঁ্যা সম্ভব, সে জন্য আপনাকে কোন একটি অ্যাফিলিয়েট লিংকের মাধ্যমে কম্পিউটার, ল্যাপটপ কিংবা মোবাইল দিয়েও নিমিষে সেই লিংক শেয়ার করে কাস্টমার জেনারেট করে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং কাকে বলে?

মার্কেটিং বলতে কোন নির্দিষ্ট একটি পণ্যের প্রচারণা করে সেল জেনারেট করে কমিশন লাভ করাকে অ্যাফিলিয়েট মার্কেটিং বলা হয়। অ্যামাজানের মত বিভিন্ন বিক্রয় প্রতিষ্ঠানের পণ্য বিক্রয়ের লিঙ্কের মাধ্যমে একটি কমিশন উপার্জন করা।

মোবাইল দিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিং প্রচারমূলক কার্যক্রমটি মোবাইল দিয়ে বা ট্যাবলেটের মাধ্যমেও করা যায়। সে জন্য মার্কেটিং এর ক্ষেত্রে মোবাইল অ্যাপ জনপ্রিয়তার পেয়েছে। এটি সাধারণত কীভাবে কাজ করে তা এখানে:

অ্যাফিলিয়েট প্রোগ্রাম সাইন আপ:

মোবাইল দিয়ে মার্কেটিংয়ের জন্য আপনাকে প্রথমে একটি অ্যাফিলিয়েট প্রোগ্রামে সাইন আপ করতে হবে। সেই প্রোগ্রামগুলি তাদের অনন্য ট্র্যাকিং লিঙ্ক বা পণ্য প্রচারমূলক সরবরাহ করে।

মোবাইল চ্যানেলের মাধ্যমে প্রচার:

পণ্য প্রচারের জন্য বিভিন্ন মোবাইল চ্যানেল ব্যবহার করতে হয়। এর মধ্যে মোবাইল অ্যাপ, ওয়েবসাইট বা অন্যান্য মোবাইল-সম্পর্কিত সামগ্রীর প্রচার অন্তর্ভুক্ত হতে পারে।

অনন্য ট্র্যাকিং লিঙ্ক:

প্রতিটি অ্যাফিলিয়েটকে একটি অনন্য ট্র্যাকিং লিঙ্ক দেওয়া হয় যা তাদের রেফারেলের উৎস হিসাবে চিহ্নিত করে। এই লিঙ্কটি অ্যাফিলিয়েট দ্বারা ট্র্যাফিকের কাজে পণ্য বিক্রয় ট্র্যাক করতে ব্যবহৃত হয়।

ব্যবহারকারীর ব্যস্ততা:

অ্যাফিলিয়েটরা বিভিন্ন পদ্ধতির মাধ্যমে ব্যবহারকারীদের জড়িত করে, যেমন সোশ্যাল মিডিয়া, মোবাইল বিজ্ঞাপন, ইমেল বিপণনের মধ্যেমে। ব্যবহারকারীদের লক্ষ্য হল অ্যাফিলিয়েট লিঙ্কে ক্লিক করে পছন্দমত পদক্ষেপ নিতে উৎসাহিত করা (যেমন, একটি কেনাকাটা করা বা একটি মোবাইল অ্যাপ ইনস্টল করা)৷

অ্যাফিলিয়েটদের আয় কমিশন:

অনুমোদিত মডেলের উপর ভিত্তি করে অ্যাফিলিয়েটরা কমিশন উপার্জন করে। এটি বিক্রয়ের শতাংশ, লিড বা ক্লিক প্রতি একটি নির্দিষ্ট পরিমাণ হতে পারে।

পেমেন্ট:

অ্যাফিলিয়েটরা তাদের প্রচেষ্টার কর্মের উপর ভিত্তি করে নেটওয়ার্ক থেকে অর্থপ্রদান পায়। অর্থপ্রদান সাধারণত একটি নিয়মিত সময়সূচীতে করা হয়, যেমন মাসিক।

ই-কমার্স, অ্যাপ ডাউনলোড এবং মোবাইল পরিষেবার মতো শিল্পগুলিতে বিশেষভাবে কার্যকর, যেখানে ব্যবহারকারীরা সামগ্রীর সাথে জড়িত থাকে, তাদের মোবাইল ডিভাইস ব্যবহার করে কেনাকাটা করে। অ্যাফিলিয়েটরা মোবাইল বিজ্ঞাপন প্ল্যাটফর্ম, সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশান এবং অন্যান্য মোবাইল চ্যানেলগুলিকে বৃহত্তর শ্রোতাদের কাছে পৌঁছাতে এবং রূপান্তর চালাতে পারে৷ এই সম্বন্ধ বিপণন পদ্ধতির মোবাইল গ্রাহক সহ উভয়ের জন্য সুবিধা প্রদান করে।

সূত্র:- Right News BD

One thought on “অ্যাফিলিয়েট মার্কেটিং কি? মোবাইল দিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করা কি সম্ভব?

Comments are closed.

bn_BDBengali