অলিভ অয়েল তেল ব্যবহারের নিয়ম ও দাম

ত্বকের জন্য অলিভ অয়েল তেল বেশ উপকারী। নিয়মিত ত্বকের যত্ন নিতে এই তেলটি বেশ কার্যকর ভূমিকা পালন করে। নানান ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ এই তেলটি। তাছাড়া আমাদের মুখে বয়সের ছাপ দূর করতেও দারুন কাজ করে।

চলুন আজ জেনে নেই এই তেলের ব্যবহার সম্পর্কে-

ত্বকের আর্দ্রতা রক্ষা অলিভ ওয়েল তেল এর ব্যবহার

ত্বকে পানির পরিমাণ কমে গেলে আমাদের ত্বক রুক্ষ হতে শুরু করে। নিয়মিত অলিভ ওয়েল ব্যবহার করলে এই ঘাটতির আশঙ্কা দূর করে। প্রচুর ভিটামিন এ ও ই-এর পাশাপাশি এই তেলে ভিটামিন ডি ও কে থাকে, যা ত্বকের সবচেয়ে সংবেদনশীল অংশকেও সর্বোচ্চ সুরক্ষা দেয়।

তাই এটিকে সরাসরি ময়েশ্চারাইজার হিসেবে বা ক্রিমের সঙ্গে মিলিয়ে ব্যবহার করলে বেশ উপকার পাওয়া যায়।

ত্বক পরিষ্কার রাখতে

প্রতিনিয়তই আমাদের ত্বককে পরিষ্কার রাখতে হয়। অলিভ ওয়েল সেই নিয়মিত কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। মুখ থেকে মেকআপ বা সানস্ক্রিন ক্রিম তোলার ক্ষেত্রে তেলটি কাজে দেবে। মেকআপ তোলার জন্য বিভিন্ন সামগ্রী বাজারে পাওয়া গেলেও, এগুলোতে মুখের স্থায়ী ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

কিন্তু অলিভ ওয়েল সরাসরি বা প্যাডে মেখে মুখে লাগালে ত্বকের ক্ষতি হওয়ার কোনো সম্ভাবনাই থাকে না।

ত্বকের ক্ষতিগ্রস্ত টিস্যু ঠিক করতে

কনুই বা হাঁটুর ছিলে যাওয়া চামড়া অথবা কোনো হালকা আঘাতে অলিভ ওয়েল ব্যবহার বেশ কার্যকরী। পাশাপাশি মুখের ব্রণ দূর করতে ভূমিকা রাখে এটি।

ব্রণের জন্য দায়ী বিভিন্ন ব্যাকটেরিয়ার সৃষ্টিতে বাধা দেয় তেলটির বিভিন্ন উপাদান। রোজাসিয়া ও সোরিয়াসিসের মতো রোগগুলোকেও বেশি বাড়তে দেয় না এটি।

মুখের সজীবতায়

আমাদের ত্বকের অন্যতম উপাদান কোলাজেনের পরিমাণ বাড়াতে সাহায্য করে অলিভ ওয়েল। তাছাড়া এতে থাকা অলিক এসিড ত্বকের নতুন কোষ জন্মাতে সাহায্য করে, মুখের ত্বককে নরম করে এনে দেয় মুখের স্বাভাবিক উজ্জ্বলতা।

বয়সের ছাপ দূর করার উপায়

সময়ের সঙ্গে মুখে-শরীরে বয়সের ছাপ পড়াটাই স্বাভাবিক ব্যাপার। তার সাথে দূষিত পরিবেশ, মানসিক চাপ সহ অন্য কোনো কারণ হয়, তাহলে তো কথাই নেই। আর এর সমস্যা সমাধান করার জন্য আছে অলিভ ওয়েলে।

এই তেলে পলিফেনল নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা বয়স্ক হওয়ার জন্য দায়ী ফ্রি র‍্যাডিকেল তৈরি হতে দেয় না। পাশাপাশি সূর্যের আলো থেকেও মুখকে সুরক্ষা দেয়।

অলিভ অয়েল তেলের উপকারিতা

এই অলিভ অয়েল তেল এর বহু গুণাগুণ রয়েছে। বর্তমান বাজারে যেসব তেলগুলো দেখেন। সেই তেলগুলো কেনা সময় অবশ্যই ভালোভাবে চেক করবেন। ভালো মানের অলিভ অয়েল তেল না হলে এর উপকারিতা পাবেন না। অলিভ অয়েল তেলের কয়েকটি কার্যকারিতা উল্লেখ করা হলো।

  • আলাদা আলাদা উপকার পেতে ত্বকে ব্যবহার করা হয়।
  • রান্নার কাজে অলিভ অয়েলের ব্যবহার
  • অলিভ অয়েল অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ
  • এটা পাকস্থলীর জন্য উপকারী
  • শরীরের ক্ষতিকর এসিড কমায়
  • কোষ্ঠকাঠিন্য দূর করে
  • চুলে অলিভ অয়েল
  • অলিভ অয়েল হৃদরোগের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক
  • অলিভ অয়েল স্ট্রোক প্রতিরোধ করতে সাহায্য করতে পারে
  • অলিভ অয়েল শক্তিশালী প্রদাহ কমাতে সাহায্য করে

অলিভ অয়েল তেলের দাম কত

আপনি যদি ভালো মানের অলিভ অয়েল তেল কিনতে চান। তাহলে ১০০ গ্রাম এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল তেলের মূল্য ১৯০ টাকা। Span Extra Virgin অলিভ অয়েল ২ লিটার তেলের দাম ১৮০০ টাকা। Extra virgin olive oil – 200ml (Spain) এর দাম ৩০০ থেকে ৩৫০ টাকা।

সূত্র:- Right News BD

One thought on “অলিভ অয়েল তেল ব্যবহারের নিয়ম ও দাম

Comments are closed.

bn_BDBengali