অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০২৪: ভারতের গ্রুপে বাংলাদেশ

আইসিসি আগামী ২০২৪ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হতে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ-এর সূচি প্রকাশ করেছে। যুব বিশ্বকাপের পর্দা উঠবে জানুয়ারি মাসের ১৩ তারিখে। তবে এটি চলবে ফেব্রুয়ারি মাসের ৪ তারিখ পর্যন্ত।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ-এ ১৬ দলকে ৪ টি গ্রুপে ভাগ করা হয়েছে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের সাথে রয়েছে বর্তমান যুব বিশ্বচ্যাম্পিয়ন ভারত,  যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ড। জানুয়ারি মাসের ১৪ তারিখে বাংলাদেশ ভারতের বিপক্ষে প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে।

এবার যুব বিশ্বকাপের ১৫তম আসর হতে চলেছে। গত ২০০৬ সালের পর এবার শ্রীলঙ্কা প্রথমবারের মতো যুব-শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট আয়োজন করছে।

তাছাড়া এর পূর্বেও তারা আরও ২’টি বিশ্বকাপের আয়োজক ছিল। তবে এবারের আসরে প্রথম ম্যাচে শ্রীলঙ্কার প্রতিপক্ষ জিম্বাবুয়ে।

২০২০ সালের আসরে ভারতকে হারিয়ে আকবর আলীর দ্বারা চালিত প্রথমবারের বিশ্বকাপ শিরোপা জিতেছিল বাংলাদেশ। সেই প্রতিপক্ষের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারও এই আসরে তারা যাত্রা শুরু করতে যাচ্ছে। গ্রুপপর্বের বাকি দুই ম্যাচে জানুয়ারি মাসের ১৮ তারিখে আয়ারল্যান্ড ও জানুয়ারি মাসের ২১ তারিখের যুক্তরাষ্ট্রের বিপক্ষে লড়বে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

এদিকে ‘বি’ গ্রুপে রয়েছে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও স্কটল্যান্ড। আর ‘সি’ গ্রুপে রয়েছে অস্ট্রেলিয়া, নামিবিয়া, জিম্বাবুয়ে ও স্বাগতিক লঙ্কানরা এবং ‘ডি’ গ্রুপে রয়েছে নিউজিল্যান্ড, আফগানিস্তান, পাকিস্তান ও নেপাল।

তবে প্রতিটি গ্রুপ থেকে দু’ টি করে দল পরের রাউন্ডে যাবে। ৩০ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারিতে টুর্নামেন্টের দুই সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। ফেব্রুয়ারি মাসের ৪ তারিখে ফাইনাল দিয়ে পর্দা নামবে যুব বিশ্বকাপের।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ বাংলাদেশ সময়সূচি

তারিখপ্রতিপক্ষ ভেন্যু
১৪ জানুয়ারিবাংলাদেশ বনাম ভারতআর প্রেমাদাসা স্টেডিয়াম, কলম্বো
১৮ জানুয়ারি বাংলাদেশ বনাম আয়ারল্যান্ডসিংহলিজ স্পোর্টস ক্লাব স্টেডিয়াম, কলম্বো 
২১ জানুয়ারিবাংলাদেশ বনাম যুক্তরাষ্ট্রকলম্বো সিসি

সূত্র:- Right News BD

bn_BDBengali