অনলাইনে ইনকাম করার সহজ ৫টি উপায়

বর্তমানে ঘরে বসে অর্থ আয়ের সহজ মাধ্যম হচ্ছে অনলাইনে ইনকাম করা। সে জন্য অনলাইনে আয়ের বিভিন্ন উপায় রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি নজর কেড়েছে পরোক্ষ আয়ের উৎস্যগুলো। কারণ এসব উৎস্যগুলো থেকে ইনকামের জন্য কোন রকম কাজ করতে হয় না। এগুলোতে খুব একটা সময় দেওয়ার প্রয়োজন হয় না।

একবার এসব পরোক্ষ আয়ের উৎসের সাথে জড়িত হয়ে গেলে, সেখান থেকে ইনকাম আসতে থাকে এবং পাশাপাশি সেখান থেকে কিছু অংশ কমিশন পান ব্যবহারকারীরা।

এই পোষ্টে অনলাইনে আনলিমিটেড টাকা ইনকাম করার সহজ উপায় নিয়ে আজকের আলোচনা

স্টক ফটোগ্রাফি

ক্যামেরার সঠিক ক্যাটাগরি অনুযায়ী মনের মতো কোন দৃশ্য ধরে রাখতে আগ্রহ থাকলে ছবি তোলার শখটিও আয়ের একটি উৎস্য হতে পারে। নিজের ক্যামেরায় তোলা ছবি বিক্রয়ের জন্য অনলাইনে শাটার স্টক, আই স্টক ও অ্যাডোবি স্টকের মতো বিভিন্ন ধরণের সাইট রয়েছে। এসবের মাধ্যমেও যেকোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছেও ছবি বিক্রি করা যায়। এছাড়াও বিক্রির কাজটি ওয়েবসাইট থেকেও করে দেওয়া হয়। একবার সেই ছবি আপলো করা হলে পরে আর কোনো শ্রম দিতে হয় না। সেখান থেকে বছরের পর বছর ধরে ইনকাম করা সম্ভব।

ওয়েবসাইটে বিজ্ঞাপন

পুঁজিবাদী এই যুগটাকে মোটামুটি একহাতে নিমিষেই সামলাচ্ছে শুধুমাত্র বিজ্ঞাপনের জগত, তাতে কিন্তু কোন রকম সন্দেহ নেই। অফলাইনের পাশাপাশি অনলাইনেও বিজ্ঞাপনের রাজত্ব করে আসছে। তাই নিজের কোন ওয়েবসাইট থাকলে সেখানে বিজ্ঞাপন এ্যাড করার কথা ভাবা যায়। যেমন গুগল অ্যাডসেন্সের মতো প্ল্যাটফর্ম দিয়েও বিজ্ঞাপন সংযুক্ত করা যায়। কোন ট্রাফিক যদি সেই ওয়েবসাইটে প্রবেশ করে তাহলে এসব বিজ্ঞাপন প্রদর্শিত হবে। আর যত বার ভিজিটর এই বিজ্ঞাপন দেখবে, ঠিক তত বেশি ইনকাম হবে সেই ওয়েবসাইটের মালিকের। সে জন্য ওয়েবসাইটটি দেখতে সুন্দর হওয়াও জরুরী, তা না হলে বেশি ভিউ না আসার সম্ভবনা থাকে।

ই-বুক

লেখালেখি করার ইচ্ছা থাকলে অবশ্যই আপনি নজর দিতে পারেন ই-বুক বা ডিজিটাল বই বিক্রির জন্য। সে জন্য আপনাকে অ্যামাজন কিন্ডল অথবা অ্যাপল বুকের মত বিভিন্ন প্ল্যাটফর্মগুলিতে। এসব প্ল্যাটফমে শুধুমাত্র নিজের জ্ঞানের উপর ভিত্তি করে বই লেখা যায় যেমন, রান্না নিয়ে, ভ্রমণ করা বা ব্যক্তিগত কোন বিষয় নিয়ে। এসব বিষয়গুলি একবার বইয়ে প্রকাশিত হলে যত সেল হবে ততই বাড়তি সময় ব্যয় ছাড়াই ইনকাম করা সম্ভব হবে।

অনলাইন কোর্স

পরোক্ষ আয়ের আরেকটি অংশ হিসেবে অনলাইনেকোর্স তৈরি করে বিক্রি করা। আপনার যদি কোন একটি বিষয়ে ভালো ধারণা থাকে, তাহলে সেটি স্কিল শেয়ার করার মত বিভিন্ন মাধ্যমগুলোতে কোর্স তৈরি করে বিক্রি করতে পারেন। একবার যদি সেই কোর্স তেরি হয় তাহলে কোন রকম বিনিয়োগ ছাড়াই সেখান থেকে ইনকাম করতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং

সর্বশেষ অনলাইনে পরোক্ষভাবে আয় করার আর একটি জনপ্রিয় মাধ্যম হচ্ছে অ্যাফিলিয়েট মার্কেটিং। এই প্রক্রিয়ায় নিজের অ্যাফিলিয়েট লিংকের মাধ্যমে যেকোন প্রতিষ্ঠানের পণ্য প্রচার করে বিক্রি হলে কমিশন পাওয়া যায়। আপনি অ্যাফিলিয়েট প্রোগ্রামগুলোতে অংশ নিতে হলে নিজের একটি ব্র্যান্ড থাকা জরুরী। নিজের ব্র্যান্ডের উপর ভিত্তি করে থাকবে নির্দিষ্ট বিষয়বস্তু। তাহলে সেগুলো সাথে মানানসই পণ্যের প্রচারের মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করা যাবে। যেমন,

যদি কারো শরীরচার্চা নিয়ে ব্লগ সাইট বা ইউটিউব চ্যানেল থাকে, সেক্ষেত্রে তিনি ব্যায়াম করার জন্য বিভিন্ন প্রোডাক্টের প্রচার করার কাজ শুরু করতে পারেন। আর সেখান থেকে প্রচারের যেকোন পণ্য বিক্রি হলে কমিশন পেতে পারেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali