অতিরিক্ত মাথা ব্যথা দূর করার ৬ টি কার্যকরী উপায়

মাথা ব্যথায় ভোগেনি এমন মানুষ পাওয়াই দুষ্কর। অতিরিক্ত মাথা ব্যথা হলে যন্ত্রণাদায়ক পরিস্থিতি তৈরি হয়। ভয় পাওয়ার কোন কারণ নেই। মাথা ব্যথা কোন রোগ নয়। মাথা ব্যথা একটি উপস্বর্গ মাত্র।

সাধারণত ঘুমের অভাবের কারণে বা ঘুম কম হওয়া, সময়মত খাবার না খাওয়া বা পানি কম খাওয়া। এছাড়াও দুশ্চিন্তা বা মানসিক চাপ ইত্যাদির কারণেও মাথা ব্যথা হতে পারে।

আজকের এই পোষ্টে কিছু ঘরোয়া পদ্ধতি সম্পর্কে জেনে দিব যেগুলি ব্যবহার করলে আপনার মাথা ব্যথা ১ মিনিট বা ৬০ সেকেন্ডের মধ্যে দূর করতে পারবেন।

১ মিনিটে অতিরিক্ত মাথা ব্যথা দূর করার উপায়

কোল্ড কম্প্রেস নিল

আপনার মাথার কপাল বা সামনের অংশে কোল্ড কম্প্রেস নিল বা ঠান্ডা জাতীয় কিছু চেপে রাখুন। এতে আপনার মাথা ব্যথা দূর করতে ভালো কাজ করবে। এছাড়া যাদের ঠান্ডার সমস্যা আছে তারা দীর্ঘ সময় ধরে ঠান্ডা নিয়ে রাখবেন না।

মাথা ব্যথা দূর করতে হাইড্রেট থাকার চেষ্টা করুন

ডি হাইড্রেশন বা পানি শুন্যতা মাথা ব্যথা হওয়ার একটি সাধারণ কারণ। তাই নিশ্চিত করুন যে, আপনি সারাদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করছেন কি না। আপনার মাথা ব্যথা না কমলে একবার ২ গ্লাস ঠান্ডা পানি পান করে নিন। এতে মাথা ব্যথা দ্রুত কমে যায়।

বিশ্রাম

মাথা ব্যথা অনুভব করলে শান্ত কোন অন্ধকার জায়গায় অথবা ঘরে গিয়ে চোখ বুঝিয়ে কিছুক্ষণ বিশ্রাম নেওয়ার চেস্টা করুন। দেখবেন কিছুক্ষণের মধ্যে আপনার মাথা ব্যথা অনেকটাই কমে যাবে। বিশ্রামের সময় সব ধরণের শব্দ বা সাউন্ড থেকে নিজেকে দূরে রাখতে পারলে মাথা ব্যথা উপশমের জন্য অনেক বেশি ভালো হয়।

হিট থেরাপি

মাথা ব্যথা কমাতে হিট থেরাপি বা উষ্ণ কম্প্রেস ব্যবহার করুন। সে জন্য আপনাকে একটি পরিস্কার কাপড় গরম পানিতে ভিজানোর পর চিপে চোখের উপর ধরে রাখুন। আরো ভালো হয় যদি হালকা গরম পানিতে গোসল করা যায়। বিশেষ করে টেনশন এর কারণে মাথা ব্যথা হলে এই প্রক্রিয়াটি ভালো কাজে দেয়।

আদা চা

আদা একটি প্রদাহ নাশক মসলা জাতীয় খাবার। মাথা ব্যথা হওয়ার সময় আদা চিবিয়ে আদা চা পান করলে মাথা ব্যথা সহ অন্যান্য ব্যথাও সেরে যায়। তাই মাথা ব্যথা হলে সুন্দর করে এক কাপ আদা চা পান করুন।

অ্যারোমাথেরাপি

ল্যাভেন্ডার, পেপারমিন এবং ইউক্যালিপটাস ইত্যাদির মতো প্রয়োজনীয় তেলগুলো ব্যবহার করলে দ্রুত মাথা ব্যথা দূর করতে সাহায্য করে। সম্ভব হলে এগুলো তেল ব্যবহার করতে পারেন। তাছাড়া যদি আপনার মাথা ব্যথা গুরুত্বর হয় এবং দীর্ঘ সময় ধরে হতে থাকে বা অন্যান্য উপস্বর্গের সাথে মাথা ব্যথা চলতে থাকে তাহলে সঠিক রোগ নির্ণয় করার জন্য একজন চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

পরিশেষে:

প্রিয় পাঠক অতিরিক্ত মাথা ব্যথা দূর করার আলোচনাটি কেমন লেগেছে সে ব্যাপারে অবশ্যই কমেন্টে জানাতে ভুলবেন না। আর আপনার যদি মাথা ব্যথা হয়ে থাকে আর কি ধরণের মাথা ব্যথা হয় এবং কোন সাইটে মাথা ব্যথা হয় সেটিও জানাতে পারেন। পোষ্টটি পড়ে আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে ভুলবেন না।

এছাড়াও নিয়মিত স্বাস্থ্য বিষয়ক পরামর্শ সম্পর্কে জানতে আমাদের সাইট Right News BD অনুসরণ করতে থাকুন। ‘ধন্যবাদ’

One thought on “অতিরিক্ত মাথা ব্যথা দূর করার ৬ টি কার্যকরী উপায়

Comments are closed.

bn_BDBengali