অতিরিক্ত টেনশন বা ডিপ্রেশন দূর করতে যা করবেন

অতিরিক্ত টেনশন, হতাশা, চিন্তা বা ডিপ্রেশন যে কোরোর জন্য খুবই মারাত্মক একটা জিনিস। এটা একজন সুস্থ মানুষকে ধিরে ধিরে অসুস্থ করে দেয়ার পাশাপাশি মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে।

এই সমস্যাগুলো যখন একজন সুস্থ মানুষের ভিতর প্রবেশ করে তখন সেগুলো সহজে বের হতে চায় না। তাছাড়া এই সমস্যাগুলো বের করতে অনেক বেশি পরিশ্রমের দরকার হয়।

শরীরের অতিরিক্ত টেনশন যেভাবে দূর করা যায়

একজন মানুষের টেনশন বা চিন্তা থেকে মুক্তির সামান্য কিছু উপায় সম্পর্কে বলবো। আশা করি আপনি এই উপায়গুলো মেনে চললে অত্যন্ত দুশ্চিন্তা থেকে বেরিয়ে আসতে পারবেন বা মুক্তি পেতে পারবেন।

আপনাকে প্রথমে অবশ্যই বুঝতে হবে টেনশন, হতাশা আসলে কোথা থেকে আসছে। কোন কারনে আসছে? কি কারণেই বা এসব সমস্যা আপনাকে ঘিরে ধরছে। সে জন্য আপনাকে চিহ্নিত করতে হবে, পাশাপাশি যথাসম্ভব এগুলো থেকে নিরাপদ থাকার জন্য দূরত্ব বজায় রাখতে হবে।

আপনি যদি মুসলিম হয়ে থাকেন তাহলে ফজরের আযানের সময় ঘুম থেকে উঠে জামায়াতের সাথে ফরজ নামাজ আদায় করবেন। নামাজ শেষ হওয়ার পর বাঁকি সময়টুকু কোরআন তেলাওয়াত করবেন। সমস্তদিন ভালো কাজ করার চিন্তা করবেন। অন্য ধর্ম অনুযায়ী নিজ নিজ ধর্মের প্রার্থনা করবেন।

দৈনন্দিন কাজগুলো যথাসময়ে শেষ করার চেস্টা করবেন। আপনি কোন সময় অলস হয়ে বসে বা শুয়ে থাকবেন না। এতে করে অলসতার কারণে শরীরে টেনশন, হতাশা, ডিপ্রেশন তৈরি হয়।

প্রতিদিন বই পড়লে আপনার মন ভালো থাকবে। বইয়ের সাথে গভীর বন্ধুত্ব করেন দেখবেন মনের ভিতর অনেকটাই শান্তি আসবে। তাছাড়া নতুন কাজে সংযুক্ত থাকুন আর কাজের প্রতি গভীরভাবে মনোযোগ দিন।

অত্যধিক টেনশন, হতাশা বা ডিপ্রেশন যে কারোর পক্ষে মানসিক সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করতে পারে। 

দৈনিক ব্যায়াম এবং যোগাযোগ

নিয়মিত ব্যায়াম করলে মানসিক স্বাস্থ্যের পক্ষে সাহায্য করতে পারে। ব্যায়ম করার সময় লোক জনের সাথে যোগাযোগ করার মাধ্যমে টেনশন বা চিন্তাগুলি ভাগ করা যায়। এতে করে টেনশন এবং অন্যান্য মানসিক সমস্যাগুলি কমাতে অনেকটাই সাহায্য করতে পারে।

টেনশন দূর করার প্রাকৃতিক উপায়

খোলা আকাশের নিচে প্রাকৃতিক পরিবেশে সময় কাটানো, প্রকৃতির সাথে সম্পর্ক করা এবং প্রকৃতির উপকারিতা গ্রহণ করলে মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে অনেকটাই সাহায্য করতে পারে।

ধ্যান এবং মেডিটেশন

এ দুটি মূলত টেনশন সহ মানসিক সুস্থতা তৈরি করতে সাহায্য করতে পারে।

স্বাস্থ্যকর খাবার এবং যোগাযোগ:

টেনশন বা ডিপ্রেশন দূর করতে মানসিক স্বাস্থ্য উন্নত করতে স্বাস্থ্যকর খাবার খেতে পারেন। এছাড়াও স্বাস্থকর খাবার খাওয়ার পাশাপাশি যোগাযোগের মাধ্যমে প্রিয়জনের সাথে সময় কাটানোটাও টেনশন কমানোর ভালো কাজ করে।

পজেটিভ মানসিকতা তৈরি

যেকোন ক্ষেত্রে নেগেটিভ টেনশন বা চিন্তা না করে পজিটিভ মানসিকতা তৈরি করা উচিত। এতে করে মনের স্বাধীনতা তৈরি করতে পারলে মানসিক স্বাস্থ্যের জন্য অনেকটাই উন্নতি হতে পারে।

পরিশেষে

আপনি যদি অতিরিক্ত টেনশন, হতাশায় বা ডিপ্রেশনে ভোগেন তাহলে উপরে থাকা নিয়ম মেনে চললে মুক্তি পেতে পারেন। তাছাড়া আপনার ঘন ঘন টেনশন আসতে থাকলে একজন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করতে পারেন।

সূত্র:- Right News BD

One thought on “অতিরিক্ত টেনশন বা ডিপ্রেশন দূর করতে যা করবেন

Comments are closed.

bn_BDBengali