অতিরিক্ত ঘি খাওয়ার ক্ষতিকর দিক

সবাই ঘি খেতে পারবেন? তবে অতিরিক্ত ঘি খাওয়ার কারণে স্বাস্থ্যের পক্ষে বেশ কিছু ক্ষতিকর দিক রয়েছে। কারণ ঘি অতিরিক্ত খাওয়া হলে স্বাস্থ্যের পক্ষে কোন না কোন সমস্যায় পড়ার আশঙ্কা থাকে। সেক্ষেত্রে স্বাস্থ্য সমস্যায় পড়ার আগে আপনাকে ঘি খাওয়ার ক্ষতিকর দিক সম্পর্কে জেনে নেয়া উচিত।

ঘিতে থাকা ওমেগা ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এটি প্রাচীন কাল থেকেই রান্নায় ব্যবহৃত হয়ে আসছে। বর্তমানে প্রতিটি ভারতীয় বাড়িতেই রয়েছে। আসলে, শিল্পা শেঠি কুন্দ্রা এবং রাকুল প্রীতের মতো বলিউড তারকারা প্রতিদিন ঘি খাওয়ার পরামর্শ দেন।

আপনিও হয়তো ইতিমধ্যেই জানেন, খাবারের স্বাদ- গন্ধ বৃদ্ধি করতে ঘি রান্না করার ক্ষেত্রে বহুদিন ধরে ব্যবহার করা যায়। তাই ঘি খাওয়ার স্বাস্থ্য উপকারিতা রয়েছে। যেমন…

অতিরিক্ত ঘি খাওয়ার কিছু ক্ষতিকর দিক

নিয়মিত অতিরিক্ত ঘি খাওয়া থেকে সচেতন হওয়া উচিত, যে সবারই এটি খাওয়া উচিত নয়।

ঘি খাওয়ার ব্যাপারে কাদের এড়িয়ে চলা উচিত?

বিভিন্ন স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে জানা যায় ঘি খাওয়া প্রত্যেকের সঠিক পছন্দ হলেও কারও জন্য এড়ানো উচিত।

ঘি’র বেশিরভাগ স্যাচুরেটেড পশুর চর্বি থেকে স্বাস্থ্যকর। স্যাচুরেটেড ফ্যাট কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে এবং হার্টের স্বাস্থ্য বজায় রাখতে ভাল কাজ করে। কিন্তু কিছু লোক বিশ্বাস করে যে ঘি তাদের অস্বাস্থ্যকর কারণ এতে চর্বি রয়েছে। দুর্ভাগ্যবশত সত্য।”

“হ্যাঁ, ঘি ওমেগা-৩-এর মতো স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ যা আপনার স্বাস্থ্যের পক্ষে ভালো। কিন্তু ঘি খাওয়া সবার জন্য ভালো নয়।

যেসব কারণে ঘি খাওয়ার ক্ষতিকর প্রভাব দেখা দেয়

অ্যালার্জি

যেহেতু ঘি একটি দুগ্ধজাত পণ্য, তাই যাদের দুধের অ্যালার্জি আছে তাদের শুধুমাত্র পরিমিত পরিমাণে খাওয়া উচিত। ঘি সেবনে ফুসকুড়ি, আমবাত, বমি বা ডায়রিয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে। যদিও কিছু লোক আছে যারা ল্যাকটোজ অসহিষ্ণুতার সাথে ঘি সহ্য করে। সুতরাং, আপনার যদি দুধের অ্যালার্জি বা ল্যাকটোজ অসহিষ্ণুতা থাকে তাহলে এর সম্পর্কে ডাক্তারের সাথে পরামর্শ করুন।

হৃদরোগীদের ঘি খাওয়ার সমস্যা

ঘি-এ অক্সিডাইজড কোলেস্টেরলের উপস্থিত থাকে, সেহেতু হৃদরোগ সহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়াতে পারে। এছাড়াও ফ্যাটি অ্যাসিড থাকার কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। প্রকৃতপক্ষে, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন স্যাচুরেটেড ফ্যাটের ব্যবহারকে ৭ শতাংশের কম সীমিত করার সুপারিশ করে।

লিভারের সমস্যা

ঘি খাওয়া লিভারের সমস্যা নয়, তবে ইতিমধ্যেই জন্ডিস, ফ্যাটি লিভার, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যথার মতো লিভার-সম্পর্কিত অসুস্থতা থাকে তবে আপনার ঘি এড়ানো উচিত কারণ এটি গুরুতর অঙ্গ সমস্যা সৃষ্টি করতে পারে। যাইহোক, কঠোর পরিমিত পরিমাণে ঘি খাওয়া লিভারের জন্য কোন সমস্যা তৈরি করে না।

স্থূলতা

আপনি যদি ওজন কমানোর ডায়েটে থাকেন তবে দিনে দুই চা চামচ ঘি খাওয়া ভালো। তবে আপনি যদি এটির পরিমাণ বাড়ান তবে আপনার ওজন বাড়াতে পারে। লক্ষ্মী বলেন, “ঘিতে রয়েছে কনজুগেটেড লিনোলিক অ্যাসিড (সিএলএ), যা মানুষের ওজন কমাতে সাহায্য করে কিন্তু এখনও ক্যালরির ঘনত্বের একটি খাবার এবং এটির অতিরিক্ত ব্যবহারে স্থূলতা হতে পারে। সুতরাং, স্থূল ব্যক্তিদের সুপারিশ করা হয় না।”

গর্ভবতী মহিলাদের ঘি খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া

যদিও কিছু লোক ঘি খাওয়া রেচক বলে মনে করে, তাই ঘি হজম শক্তি বৃদ্ধি করাও কঠিন হতে পারে। অতএব, আপনি যদি নিয়মিত বদহজম, ফোলাভাব বা কোষ্ঠকাঠিন্যের মতো হজম সংক্রান্ত সমস্যাগুলি অনুভব করেন তবে আপনাকে ঘি খাওয়ার সতর্কতার সাথে এটি খাওয়া উচিত। গর্ভবতী মহিলাদের ঘি না খাওয়ার পরামর্শ দেওয়া হয় কারণ তারা প্রায়শই বদহজম এবং ফোলাভাব অনুভব করে।

উপসংহারে

মনে রাখবেন, ঘি খাবারের বাড়ালেও, সবার ক্ষেত্রে খাওয়া কিন্তু মোটেও ঠিক নয়। আপনার স্বাস্থ্যের প্রতি নজর দিয়ে ঘি খাওয়ার সকল পরামর্শ পেতে একজন পেশাদার ডাক্তোরের স্বরণাপন্ন হোন।

সূত্র:- Right News BD

bn_BDBengali